খুলবে না আর জুতোর ফিতা


কেডসের ফিতাগুলো একটু লম্বা থাকে। প্রয়োজন অনুসারে টাইট এবং লুস করা যায়। তবে মাঝে মাঝে জুতোর ফিতা ভালোভাবে না বাঁধার কারণে ঘটতে পারে দুর্ঘটনা। জুতোর ফিতা নিয়ে দুশ্চিন্তা বাদ দিয়ে বিশ্ববিখ্যাত ক্রীড়াসামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান নাইকি নিয়ে এলো নতুন এক জুতো। বুধবার নাইকি’র ইনোভেসন ২০১৬ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে  হলিডে মৌসুমে স্বয়ংক্রিয় এক জুতো নিয়ে আসার। এই জুতোর বৈশিষ্ট্য হচ্ছে এই জুতো নিজেই বাঁধবে ফিতা। নতুন জুতোর নাম হাইপার অ্যাডাপ ১.০ স্নিকার।

মারটি ম্যাকফ্লাই ভক্তদের জন্য স্বপ্নপূরণ হতে যাচ্ছে। বিখ্যাত স্নাইকার ডিজাইনার টিনকার হেটফিল্ড  ও নাইকির প্রবীণ আবিষ্কারক টিফেনি বিয়ার,  যারা ‘নাইকি এয়ার মেগ এবং নাইকি এয়ার ইজি’ তে কাজ করেছেন তারা নতুন এই জুতো নিয়ে গবেষণা করেছেন। হাইপার অ্যাডাপ ১.০ স্নিকারে আছে একটি স্বয়ংক্রিয় ফিতা বাঁধার প্রক্রিয়া, যা জুতোতে পা প্রবেশ করালে সুবিধামত বেঁধে নিবে নিজেকে।

বিয়ারের মতে, ‘ভেতরে থাকা সেন্সরে পা লাগা মাত্রই স্বয়ংক্রিয়ভাবে নিজেই ফিতে বাঁধতে সক্ষম এই বিশেষ জুতো। এতে আছে ২টি বাটন যা দিয়ে প্রয়োজনবোধে টাইট বা লুস করে ফিতা বেঁধে নেয়া যাবে।

বিয়ার প্রকৌশলীদের সাথে যৌথভাবে ভবিষ্যতের স্বয়ংক্রিয় ফিতে বাঁধার পদ্ধতি সহ জুতা আবিষ্কারের জন্য কাজ করেন। নাইকি মেগ কিক্স ফর মিশেল ফক্সের জন্য ১ জোড়া স্বয়ংক্রিয় জুতো তৈরি করে। মিসেল জে ফক্স ফেডারেশনকে সহায়তা করার জন্য জুতোটি নিলামে তোলা হয়।

এটি হাইপার অ্যাডাপ ১.০ নাইকি মেগ’র রিসার্চলব্ধ উদ্ভাবনা। এ সম্পর্কে আর কোন তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি। ভিডিওচিত্রে আলো জলতে দেখা গেছে জুতোটিতে।

টিনকার সবাইকে উদ্দেশ্য করে বলেন ‘এটি খুব চমৎকার হবে যখন জুতো নিজেই বুঝে নিবে আপনার কতটুকু টাইট বা লুস করে জুতোটি পড়তে চান।জুতোটি পরিহিত ব্যক্তির স্বাচ্ছন্দ্য ও গতি বুঝতে সক্ষম হবে কিনা তা নিয়ে গবেষণা চলছে।’ অচিরেই পণ্যটি বাজারে আশবে আশা করা যাচ্ছে।
সূত্র : বাংলামেইল২৪
দেখুন ভিডিওতে :

Post a Comment