**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

চট্টগ্রামে এনআইওএইচসির আন্তর্জাতিক সম্মেলন শুরু


নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের (এনআইওএইচসি) তিনদিন ব্যাপি ১৬তম আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সোমবার সকালে নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু ভিউতে সম্মেলনের উদ্বোধন করেন নৌবাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল নিজামুদ্দিন আহমেদ। 

নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের চেয়ারম্যান ও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন) রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেনের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন ‘হাইড্রোগ্রাফিক ইন্টারন্যাশনাল ব্যুরোর প্রধান মোস্তফা ইফতিজ তার্কিশ।

সম্মেলনে প্রধান অতিথির বক্তেব্যে নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমদ বলেন, এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ ব্যাপকভাবে উপকৃত হওয়ার সুযোগ আছে, আমরা ব্লু ইকোনমির উপর জোর দিচ্ছি, সদস্য দেশগুলোর সহযোগিতায় হাইড্রোগ্রাফির উপর উচ্চতর গবেষণা বঙ্গোপসাগরে খনিজ সম্পদ সম্পর্কে ধারণা বৃদ্ধি করবে। 

তিনি আরো বলেন, বঙ্গোপসাগরে হাইড্রোকার্বনসহ অনান্য খনিজ সম্পদ আহরণ আরো সহজতর হবে, সেই সাথে এই অঞ্চলের সমুদ্রে জাহাজ চলাচল ও অনান্য বাণিজ্যিক কার্যক্রম আরো জোরদার হবে যা আমাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক ব্যুরোর মহাপরিচালক মোস্তফা ইফতিজ বলেন, আমরা বেশ কিছু বিষয়কে অগ্রাধিকর দিচ্ছি, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, সদস্য রাস্ট্রগুলোর সমুদ্র ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধি এবং ই নেভিগেশন কনসেপ্টকে আরো জোরালো করা। আঞ্চলিক অবস্থানের কারণে বাংলাদেশের জন্য হাইড্রোগ্রাফিক গুরুত্বপূর্ণ, বিশেষ করে বাংলাদেশের সক্রিয় ভূমিকাকে আরো জোরালো করা এবং ব্লু ইকোনমির সফল বাস্তবায়নের জন্য।

অনুষ্ঠানের সভাপতি উপ নৌ প্রধান রিয়ার অ্যাডমিরাল মকবুল আহমদ বলেন, ভূ-প্রাকৃতিক অবস্থানের কারণে ভারত মহাসাগরীয় অঞ্চলে বাংদেশের ভুমিকা খুবই গুরুত্বপূর্ণ , বঙ্গোপসাগরের হাইড্রোগ্রাফিক তথ্য এই অঞ্চলের সমুদ্র ব্যবহারকারী দেশগুলোর জন্য অবশ্যই সহায়ক ভূমিকা রাখবে।

সম্মেলনে অংশগ্রহণকারী সদস্য দেশগুলো হচ্ছে বাংলাদেশ, মিসর, ভারত, মিয়ানমার, পাকিস্থান. সৌদি আরব, শ্রীলংকা, থাইল্যান্ড। সহযোগী সদস্য অস্ট্রেলিয়া, ফ্রান্স, ওমান, মরিশাস সিসিলি, যুক্তরাষ্ট্র ও পর্যবেক্ষক সদস্য মালয়েশিয়ার প্রতিনিধিরাও সম্মেলনে অংশ নেন। 
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment