**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

রিজার্ভ চুরি : চীনা নাগরিক সনাক্ত


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জড়িত এক চীনা নাগরিকের পাসপোর্টের একটি কপি জব্দ করেছে ফিলিপাইন পুলিশ। চুরি হওয়া ৮১ মিলিয়ন মার্কিন ডলারের ৬’শ  মিলিয়ন পেসো (ফিলিপাইন মুদ্রা) এবং ১৮ মিলিয়ন মার্কিন ডলার উইক্যাং ঝু নামের ওই চীনা নাগরিকের একাউন্টে জমা হয়। ফিলিপাইনের সংবাদমাধ্যম ইনকোয়ারার এ তথ্য জানিয়েছে। 

১৮ মিলিয়ন ডলার ফিলরেম নামের একটি রেমিটেন্স কোম্পানীর কাছ থেকে পেসোতে পরিবর্তন করা হয়। এরপর সেগুলো শু, ইস্টার্ন হাওয়াই লেইজার কোং এবং ব্লুমবেরি হোটেল ইসকর্পোরেশনের বিভিন্ন একাউন্টে স্থানান্তর করা হয়। 

ঝু নামের ওই চীনা নাগরিকের জব্দ হওয়া পাসপোর্ট থেকে জানা গেছে, তার বয়স ৪৪ এবং জন্ম ১৯৭২ সালের ৩ নভেম্বর।। চীনের জননিরাপত্তা মন্ত্রণালয় ২০১১ সালের ২৩ মে পাসপোর্টটি ইস্যু করে। এর মেয়াদ শেষ হবে ২০২১ সালের ২৪ মে।

ক্যাসিনো সূত্র জানিয়েছে, ডেইলি ইনকোয়ারারে বাংলাদেশ ব্যাংকের অর্থ হ্যাংকিংয়ের ঘটনাটি প্রথম প্রকাশিত হওয়ায় সুকে প্রথমদিকে মনে করা হয়েছিল সে ক্যাসিনোর একজন চাইনিজ জাংকেট অপারেটর। পরে সোলাইরি ক্যাসিনোর পক্ষ থেকে জানানো হয়, সু  একজন জুয়াড়ি। যেদিন প্রতিবেদন প্রকাশিত হয়, সেদিনও সে ক্যাসিনোতে জুয়া খেলায় মত্ত ছিল।

প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ফিলিপাইনের অর্থ পাচারবিরোধী কাউন্সিল এএমএলসি সোলাইরি হোটেলের ব্যাংক হিসাব জব্দ করায় সোলাইরি কর্তৃপক্ষ সুকে তাদের ক্যাসিনোতে প্রবেশ ও খেলতে নিষেধ করে দেয়।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment