সূর্যগ্রহণ দেখল বিশ্ব


বুধবার সূর্যগ্রহণ দেখেছে বিশ্বের লাখ লাখ মানুষ। ইন্দোনেশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষ পূর্ণ সূর্যগ্রহণ দেখার সৌভাগ্য অর্জন করেছে। অপরদিকে বাংলাদেশ ছাড়াও আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে চীন, জাপান, কোরিয়া, হাওয়াই, আলাস্কা এবং অস্ট্রেলিয়ার কিছু অংশ থেকে। ইন্দোশিয়ার কিছু দ্বীপ থেকেও পূর্ণ সূর্যগ্রহণ উপভোগ করেছেন হাজার হাজার মানুষ। খবর বিবিসির

খবরে বলা হয়েছে, সকাল ৬টা ১৯ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়। ৬টা ৩৮ মিনিট ৪৯ সেকেন্ড ছিল সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায়। সে সময় চাঁদ পুরোপুরি গ্রাস করেছে সূর্যকে। একটু একটু করে চাঁদ গ্রাস করে নিচ্ছে সূর্যকে। এ দৃশ্য দেখতে ইন্দোনেশিয়ার বেলিটুং প্রদেশের একটি বিচে ভিড় জমিয়েছেন বহু মানুষ। ওই দৃশ্য উপভোগকারীরা জানিয়েছেন, সত্যিই এ এক অদ্ভূত এবং জাদুকরী অভিজ্ঞতা। এশিয়াবাসীর আফসোসের শেষ নেই। কারণ তারা এই যাদুকরী মুহূর্তটা উপভোগ করতে পারেননি।

সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর। এক্সরে ফিল্ম, নেগেটিভ, ভিডিও আ অডিও ক্যাসেটের ফিতা, সানগ্লাস, ঘোলা বা রঙিন কাচে এসব ক্ষতিকর অতিবেগুনী ও অবলোহিত রশ্মি আটকানো যায় না। তাই কোনোক্রমেই এগুলো দিয়েও সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করা যাবে না বলে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Source : jagonews24

Post a Comment