বাংলাদেশের জয়টা কঠিন হবে না




নেদারল্যান্ডস দলটার বিপক্ষে আমার খেলার অভিজ্ঞতা আছে। দলটিতে কয়েকটা ব্যাটসম্যান ভালোমানের আছে। যেহেতু খেলাটা হবে ধর্মশালায়। শুনেছি, ওখানকার উইকেটটা হবে সিমিং। আবহাওয়াও খুব বেশি ভালো না। আকাশে মেঘ জমে আছে। একদিন আগে শিলা বৃষ্টিও হয়েছে। তাপমাত্রা অনেকটা কম। এই অবস্থাটা ওদের জন্য (নেদারল্যান্ডস) অনেকটা সহায়ক হবে।

তবে আমাদের যে দলটা এখন রয়েছে, এই দলটি নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করার কোন কারণ নেই। আমরা যদি আমাদের নিজস্ব ক্রিকেটটাই খেলতে পারি, তাহলে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস- এসব দল নিয়ে এখন আর চিন্তা করাই উচিৎ না। নিজেদের খেলাটা খেলতে পারলে, নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের জয় পাওয়াটা খুব বেশি কঠিন হবে বলে আমি মনে করি না।

তবে, এ ক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখা প্রয়োজন। টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে ভারতে। খুব ফাস্ট আউট ফিল্ড, বাউন্ডারি হয় বেশি, সুতরাং রানও হয় বেশি। সেখানে গিয়ে আমাদের ব্যাটসম্যানদের স্ট্রাইক রেটটা আরও বাড়ানো উচিৎ। বিশেষ করে টপ অর্ডারে। অথ্যাৎ শীর্ষ ৩-৪ পর্যন্ত যারা ব্যাটিং করবে, তারা যেন নিজেদের স্ট্রাইক রেটটা আরও বাড়ানো চেষ্টা করে।

আমার মতে, প্রথম ৬ ওভারে আমরা যদি ৮-৯ রান করার চেষ্টা করতে পারি, তাহলে ভালো হতো। বিশেষ করে, আমি মনে করি তামিমের স্ট্রাইক রেট আরও অনেক বাড়ানো উচিৎ। তারমানের একজন ব্যাটসম্যানের নামের পাশে টি-টোয়েন্টি স্ট্রাইক রেট ১০৭ মানায় না। এটা অনেক কম। সে যে মানের ব্যাটসম্যান, তাতে তার স্ট্রাইক রেট হওয়া উচিৎ ১৩০, ১৪০ করে। এই বিশ্বকাপেই সুযোগ তার সামনে। নিজের স্ট্রাইক রেটটা বাড়ানোর। যদি ১২৫, ১৩০ করে স্ট্রাইক রেটে স্কোর করতে পারে, তাহলে বাংলাদেশের জয় অনেক সহজ হয়ে যাবে। এবং আমাদের খুবই ভালো সুযোগ থাকবে, বিশ্বকাপের সেমিফাইনাল খেলার।

বাংলাদেশের প্রথম ম্যাচ যেহেতু নেদারল্যান্ডসের বিপক্ষে, তাদেরকে হারানোর জন্য খুব বেশি কিছু করার প্রয়োজন নেই। নিজেদের বেসিক ক্রিকেটটা খেলতে পারলেই জয় সম্ভব। তবে, মুস্তাফিজ যদি খেলতে না পারে, তাহলে সেটা হবে বাংলাদেশ দলের জন্য একটা আঘাত। তার মত বোলারের এই ফরম্যাটে খুব বেশি প্রয়োজন। তবুও আমি মনে করি আমাদের বোলাররা দারুন ফর্মে রয়েছে। মাশরাফি, আল-আমিন, তাসকিনরা এশিয়া কাপে দারুণ খেলেছে। তারা যদি সেখানেও একই ফর্ম দেখাতে পারে, তাহলে আমাদের পক্ষেই জয় লেখা হবে, এটা নিশ্চিত।

Source : jagonews24

Post a Comment