১৪ লাখ ২৮ হাজার জেলেকে নিবন্ধনের আওতায় আনা হয়েছে


কৃষকদের মতো পরিচয়পত্র দেয়ার জন্য দেশের ৬৪টি জেলায় ৪৮২টি উপজেলার ১৪ লাখ ২৮ হাজার জেলেকে নিবন্ধনের আওতায় আনা হয়েছে। 

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২১তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য অ্যাডভোকেট রহমত আলী, মো. শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মো. আব্দুল মজিদ খান অংশ নেন।

বৈঠকে আরো জানানো হয়, চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রে ডিপ্লোমা কোর্স চালু করার পর ৭১ জন ছাত্র-ছাত্রী মৎস্য বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন। ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির ধারা অব্যাহত রাখার জন্য দরিদ্র জেলেদের ভিজিএফ প্রদান কার্যক্রমের আওতায় ২০১৪-২০১৫ অর্থবছরে পরিবার প্রতি ৪০ কেজি হারে ২ লাখ ২৪ হাজার ১০২টি পরিবারকে মোট ৩৫ হাজার ৮৫৬ মে. টন চাল দেয়া হয়েছে। 

বৈঠকে নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং দশম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হয়। এছাড়াও সংসদে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর দেয়া প্রতিশ্রুতির উপর আলোচনা হয়। 

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী সিরাজগঞ্জে সরকারি ভেটেনারি কলেজ স্থাপনের জন্য ভূমি অধিগ্রহন, ভূমি উন্নয়ন ও ডাবল কেবিন পিকআপ কেনা হয়েছে। 

প্রতিশ্রুতি বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পক্ষ থেকে জানানো হয় যে, ২০১৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত এডিপিতে বাস্তবায়নের জাতীয় গড় অগ্রগতি ৩৮% এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সার্বিক অগ্রগতি ৩৬%।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment