মুরাদ পারভেজের কাছে জবাব চেয়েছে তথ্য মন্ত্রণালয়


জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ২০১৪ সালের শ্রেষ্ঠ ছবি হিসেবে মুরাদ পারভেজের কাহিনি, চিত্রনাট্য পরিচালনায় ‘বৃহন্নলা’ চলচ্চিত্রটি নির্বাচিত হয়েছে। একইসঙ্গে ছবিটি সেরা সংলাপ ও কাহিনির জন্যও পুরস্কৃত হয়েছে। এখানেই হয়েছে ঝামেলার শুরু।

অভিযোগ উঠেছে ছবিটির কাহিনি মূলত পশ্চিমবঙ্গের সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের। কিন্তু মুরাদ পারভেজ কাহিনিকার হিসেবে নিজের নাম ব্যবহার করেছেন। আর চুরি করা গল্প দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ায় তুমুল সমালোচনার ঝড় উঠেছে চলচ্চিত্রাঙ্গনে।

একইসাথে বিষয়টি নিয়ে গণমাধ্যমে আলোচনা হয়েছে। ব্যাপারটি আমলে নিয়ে অন্যের গল্প চুরি করে চলচ্চিত্র বানিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয়ার অভিযোগে ‘বৃহন্নলা’ চলচ্চিত্রের নির্মাতা মুরাদ পারভেজকে শোকজ নোটিশ পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার এ সংক্রান্ত চিঠিটি নির্মাতা বরারবর পাঠানো হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেল।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সার্বিক) ও ভারপ্রাপ্ত সচিব মাহবুবুল আলম জানিয়েছেন, ‘এ ছবিটির বিরুদ্ধে  নকলের অভিযোগ উঠেছে। তাই আপাতত আমরা ছবির নির্মাতাকে শোকজ নোটিশ পাঠিয়েছি। তার কাছে বিষয়টি জানাতে চাওয়া হয়েছে। যদি কোনো ত্রুটি পাওয়া যায়, তাহলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।’

তবে এ বিষয়টি নিয়ে বিস্তারিত জানার জন্য নির্মাতা মুরাদ পারভেজের সাথে যোগাযোগ করা হলে তিনি গণমাধ্যমে কোনো মন্তব্য করেননি। 

Source : jagonews24

Post a Comment