সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন


সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। এনিয়ে টানা দুই দিন সূচক ও লেনদেনে উত্থান অব্যাহত আছে শেয়ারবাজারে।  

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) টাকার অংকে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮৫ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ৮২ কোটি টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে লেনেদেন হয়েছিল ৩০৩ কোটি টাকা।  

এদিকে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৪৫ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে ৩১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪৩ টির, কমছে ১২২ টির এবং অপরিবর্তিত আছে ৫২ টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১১০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ৯৬৭ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৯৯০ পয়েন্টে, সিএসপিআই সূচক ৫২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৫৭ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ৯২৩ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০৪টির, কমেছে ৭৬ টির এবং অপরিবর্তিত আছে ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২২ কোটি টাকা।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment