আইএসের ফাঁস হওয়া নথির বিষয়ে জার্মানির তদন্ত



মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের ফাঁস হওয়া জঙ্গি নিয়োগের নথিপত্রের বিষয়ে তদন্ত শুরু করেছে জার্মানির সন্ত্রাসবিরোধী পুলিশ। আইএসের ২২ হাজার সদস্যের পরিচয় সম্বলিত ওই নথি জার্মানি ও ব্রিটেনের বেশ কিছু গণমাধ্যমের হাতে এসেছে।

বুধবার স্কাই নিউজের বরাত দিয়ে ব্রিটিশ পত্রিকা ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে আইএসের গোপন তথ্য ফাঁসের বিষয়ে সংবাদ প্রকাশ করে।

জার্মানি ও ব্রিটেনের গণমাধ্যমে প্রকাশিত এসব নথিতে আইএসে নিয়োগের প্রশ্নপত্র রয়েছে। বিশ্বের ৫০টি দেশ থেকে হাজার হাজার আইএস সমর্থকের পরিচয়, মোবাইল নম্বর, ও ঠিকানা দেওয়া আছে এসব নথিতে।

জার্মানির কর্মকর্তারা বলছেন, উদ্ধারকৃত আইএস জঙ্গিদের এসব নথি সত্য কিনা সে বিষয়ে নিশ্চিত হতে সন্ত্রাসবিরোধী পুলিশ সদস্যরা কাজ করছেন। দেশটির এক বিবৃতিতে বলা হয়েছে, তথাকথিত ইসলামিক স্টেটের সঙ্গে জড়িয়ে পড়া জার্মান নাগরিকদের খুঁজে বের করতে এসব নথি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এর মাধ্যমে সন্ত্রাসী এই গোষ্ঠীর গঠন ও কাঠামো সম্পর্কে বুঝতে সহজ হবে, এছাড়া মৌলবাদী তরুণদের চিহ্নিত করতে সাহায্য করবে, যারা ভালো কিছু করছে বলে চিন্তা করছে। তবে এসব তরুণ যে একটি অপরাধী সংগঠনের শিকার হয়েছে তা উপলব্ধি করতে পারবে। 

Source : jagonews24

Post a Comment