বাংলাদেশের উত্থানের নায়ক মাশরাফি : রমিজ রাজা


ক্রিকেটের অভিজাত আঙ্গিনায় প্রবেশের পর তিক্ত সব অভিজ্ঞতার মধ্য দিয়েই যেতে হয়েছে বাংলাদেশকে। একসময় বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস কেড়ে নেয়ার শত শত প্রস্তাব বাতাসে উড়েছে। সেই সময় আজ ইতিহাস হয়ে গেছে। সব সমালোচনা আর গালিগালাজকে ইতিহাস বানিয়ে দিয়ে বাংলাদেশ আজ ক্রিকেটের পরাশক্তি। আর বাংলাদেশের এই উত্তানে সবচেয়ে বর অবদান টাইগার অধিনায়ক মাশরাফির। এমনটাই মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার রমিজ রাজা।

 এ নিয়ে রমিজ রাজা বলেন, বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নের মূল ভিত্তি হল নিজেদের ওপর বিশ্বাস। এই বিশ্বাস তখনই আসে, যখন জানবেন আপনি ভালো। বাংলাদেশের ক্রিকেটাররা এখন বিশ্বাস করে, ওরা সেরাদের সমকক্ষ। যে কারণে চ্যালেঞ্জ নিতে ভয় পায় না। মাশরাফি বিন মুর্তজার প্রভাবও ভুলে গেলে চলবে না। ও খুব আক্রমণাত্মক, বাংলাদেশের উত্থানে এটা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এ কারণেই বাংলাদেশ খুব আক্রমণাত্মক ক্রিকেট খেলে।

গত কয়েক বছরে বিপুল বিক্রমে উন্নতি করছে বাংলাদেশের ক্রিকেট। ২০১৪ সালের শেষভাগ থেকে ২০১৫ সালে এসে যা বিরাটাকায় রুপ নিয়েছে। বছরের প্রারম্ভে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে ভূপাতিত করে কোয়ার্টার ফাইনালে উঠে টাইগাররা। এরপর এক টানা পাঁচটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। টাইগাররা হারিয়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিধর দলকে।

ওয়ানডের ন্যায় টি-টোয়ন্টিতেও সফল মাশরাফির নেতৃত্বাধীন বাংলাদেশ। দেশের মাটিতে পাকিস্তান, শ্রীলংকার মত দলকে হারিয়ে এশিয়া কাপের ফাইনাল খেলেছে টাইগাররা। এবার লক্ষ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

Source : jagonews24

Post a Comment