দিনে নারীদের মস্তিষ্ক কাজ করে বেশি


ঘরে কিংবা বাইরে সর্বত্রই নারীদের পরিশ্রম করতে হয় বেশি। পেশাজীবী নারীদের চাকরি করার পাশাপাশি সন্তান পালনসহ ঘর সামলানোর সব কাজই করতে হয় তাদের। ফলে পুরুষদের চেয়ে নারীদের শারীরিক এবং মানসিক পরিশ্রম হয় বেশি। সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, শারীরিক সুস্থতার জন্য নারীদের বেশি ঘুমানো উচিত।

গবেষণায় বলা হয়েছে, পুরুষদের তুলনায় নারীদের ২০ মিনিট বেশি ঘুমানো উচিত। কারণ দিনে নারীদের মস্তিষ্ক কাজ করে বেশি।

গবেষণায় ২১০ জন মধ্যবয়সী নারী-পুরুষের তথ্য বিশ্লেষণ করে এই তথ্য বের করা হয়েছে।

যুক্তরাজ্যের লাফবরাফ বিশ্ববিদ্যালয়ের স্লিপ রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক, ঘুম বিশেষজ্ঞ এবং গবেষণার লেখক অধ্যাপক জিম হর্ন বলেন, স্বয়ংক্রিয়ভাবে মস্তিষ্ক পুনরুজ্জীবিত এবং পুনরুদ্ধার করতে ঘুম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গভীর ঘুমের সময় আমাদের মস্তিষ্কের করটেক্স(চিন্তাশক্তি তৈরি করে) অংশটি বোধশক্তি থেকে বিচ্ছিন্ন হয় এবং রিকভারি মুডে চলে যায়।     

অধ্যাপক হর্ন আরও বলেন, দিনে মস্তিষ্ক বেশি কাজ করলে তার পুনরুদ্ধারও দরকার। আর এর জন্য পর্যাপ্ত ঘুম দরকার। নারীরা প্রতিদিন প্রচুর কাজ করেন। যার ফলে পুরুষদের চেয়ে নারীদের মস্তিষ্কের ব্যবহার হয় বেশি। আর এই কারণেই তাদের ঘুমানোর প্রয়োজন বেশি। নারীদের কমপক্ষে ২০ মিনিট বেশি ঘুমানো উচিত।

জিম হর্ন আরও বলেন, যেসব নারী অতিরিক্ত দায়িত্ব পালন করেন এবং প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করতে হয় তাদের আরও বেশি ঘুমানো উচিত।

গবেষণায় বলা হয়, যেসব নারী কম ঘুমান তাদের মধ্যে নানাবিধ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। মানসিক যন্ত্রণা, শত্রুভাবাপন্ন, বিষণ্নতা এবং রাগ ইত্যাদি সমস্যা বেড়ে যায়।
সূত্র : ঢাকা টাইমস২৪

Post a Comment