**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

হাইহিল ব্যবহারে সতর্কতা


নিজেকে ফ্যাশনেবল করে তুলতে বেশিরভাগ তরুণীই হাইহিল পরে থাকেন। কিন্তু হাইহিলের জুতা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। আপনি যদি দু’ইঞ্চি কিংবা তারও বেশি উঁচু হিলের জুতা পরেন তাহলে আপনার অস্টিও আর্থ্রাইটিসের ঝুঁকি বেড়ে যেতে পারে। অস্টিও আর্থ্রাইটিস এমন একটা যন্ত্রণাদায়ক অবস্থা যে ক্ষেত্রে অস্থিসন্ধিগুলোর অবনতি ঘটে। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের এক গবেষণা থেকে এসব তথ্য জানা গেছে।

আগে বিভিন্ন গবেষণা থেকে দেখা গিয়েছিল যে, যেসব লোক তাদের কোমর ও হাঁটুর অস্থিসন্ধিতে অবিরাম চাপ দেন বা ভার বহন করেন তাদের অস্টিও আর্থ্রাইটিস বা গেঁটে বাতের ঝুঁকি খুবই বেশি থাকে। বর্তমান গবেষণায় দেখা যাচ্ছে, নারীরা হাইহিলের জুতা পরে হাঁটলে তাদের কোমর ও হাঁটুর অস্থিসন্ধিতে অতিরিক্ত ওজন বহন করার মতোই চাপ পড়ে আর এটা অস্টিও আর্থ্রাইটিসের একটা ঝুঁকিপূর্ণ বিষয়। যেসব নারী খালি পায়ে হাঁটেন, তাদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এই গবেষণা থেকে এটা আরো স্পষ্ট হয়েছে যে, নারীরা কেন পুরুষদের চেয়ে দ্বিগুণ পরিমাণ অস্টিও আর্থ্রাইটিসে ভুগে থাকেন। যত ঝামেলার মূলে হাইহিলের জুতা।

অস্টিও আর্থ্রাইটিসের ঝুঁকি এড়াতে গবেষকেরা পরামর্শ দিচ্ছেন সবসময় ফ্ল্যাট হিলের জুতা পরতে। আর হাইহিল যদি পরতেই হয় তাহলে সেটা রেখে দেবেন বিশেষ কোনো অনুষ্ঠানের জন্য। অনুষ্ঠান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে জুতা খুলে ফেলবেন। কর্মক্ষেত্রে কিংবা সাধারণভাবে কখনোই হাইহিলের জুতা পরবেন না। মনে রাখবেন, হাইহিলের জুতা পরলে আপনার গোড়ালি দুটোতে যে চাপ পড়ে তার কারণে আপনার হাঁটু দুটো ক্ষতিগ্রস্ত হতে পারে।

সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment