ব্যাংক মুনাফায় আলাদিনের চেরাগ


গত ২০১৫ সালে ব্যাংকগুলোর প্রকৃত মুনাফা অস্বাভাবিক হারে বেড়েছে। পরিচালন মুনাফা প্রবৃদ্ধি ২ শতাংশের কম হলেও প্রকৃত মুনাফা বেড়েছে ৩২ শতাংশের বেশি। এছাড়া গত বছরে সরকারি চার ব্যাংকসহ ৭ ব্যাংক লোকসান করেছে। মুনাফার শীর্ষে রয়েছে বেসরকারি খাতের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকগুলো ও বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে। বিপুল পরিমাণ খেলাপি ঋণ নবায়ন এবং করহার কিছুটা কমানোর ফলে প্রকৃত মুনাফা বেড়েছে বলে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা সংক্রান্ত প্রতিবেদনে দেখা যায়, ২০১৫ সালে কর ও প্রভিশন পূর্ববর্তী দেশের ব্যাংকগুলো ২১ হাজার ৬৮৩ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। আগের বছরে পরিচালন মুনাফা হয় ২১ হাজার ২৬৫ কোটি টাকা। এক বছরের ব্যবধানে পরিচালন মুনাফা বেড়েছে ৪১৮ কোটি বা ১ দশমিক ৯৬ শতাংশ। এদিকে প্রভিশনিং ও কর প্রদানের পর ২০১৫ সালে প্রকৃত মুনাফা দাঁড়িয়েছে ৭ হাজার ৯১৮ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ১ হাজার ৯২৬ কোটি টাকা বা ৩২ দশমিক ১৪ শতাংশ। গত ২০১৪ সালে ব্যাংকগুলোর প্রকৃত মুনাফা ছিল ৫ হাজার ৯৯২ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক অনিশ্চয়তা থাকার কারণে গত বছরজুুড়েও ব্যাংক ঋণ মন্দা ছিল। আশানুরূপ ঋণ বিতরণ এবং আদায় করতে না পারায় পরিচালন মুনাফা খুব বেশি বাড়েনি। তবে গত বছরে বিপুল পরিমাণ খেলাপি ও খেলাপিযোগ্য ঋণ নবায়ন করা হয়েছে। শুধু বিশেষ পুনর্গঠন সুবিধার আওতায় ১৫ হাজার কোটি টাকা ঋণ নিয়মিত করা হয়। এসব কারণে খেলাপি ঋণের হার কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৭৯ শতাংশ। আগের বছরে এ হার ছিল ৯ দশমিক ৬৯ শতাংশ। খেলাপি ঋণ কমে যাওয়ার কারণে প্রভিশনিংয়ের প্রয়োজনীয়তা কমেছে। এছাড়া চলতি অর্থবছরে বাজেটে করপোরেট ট্যাক্সের হার আড়াই শতাংশ কমিয়ে ৪২ শতাংশ করা হয়। পরিচালন মুনাফার বড় অংশ ব্যয় হয় ট্যাক্স ও প্রভিশনিং করতে। এসব খাতে ব্যয় কম হওয়ায় প্রকৃত মুনাফা বেড়েছে।

একটি বাণিজ্যিক ব্যাংকের কেন্দ্রীয় হিসাব বিভাগের কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পরিস্থিতির কারণে পরিচালন মুনাফা বাড়েনি। কিন্তু বিশেষ ছাড় পাওয়া খেলাপি ঋণ কমে গেছে। ফলে এর বিপরীতে প্রভিশনিংও কম করতে হয়েছে। এছাড়া করপোরেট ট্যাক্সের হার আড়াই শতাংশ কমেছে। এসব কারণে প্রকৃত মুনাফা বেড়েছে। গত বছরে ৭৮৯ কোটি টাকা মুনাফা করে বরাবরের মতো সবার শীর্ষে বিদেশি মালিকানাধীন স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক। দ্বিতীয় সর্বোচ্চ ইসলামী ব্যাংক মুনাফা করেছে ৬১৩ কোটি টাকা। তৃতীয় স্থানে আরেক বিদেশি ব্যাংক এইচএসবিসি ব্যাংক। এ ব্যাংকের মুনাফা হয়েছে ৫১৭ কোটি টাকা। ৪৬২ কোটি টাকা মুনাফা করে শীর্ষ চারে স্থান পেয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক। এছাড়া শীর্ষ দশ মুনাফা অর্জনকারী ব্যাংকের তালিকায় রয়েছে ন্যাশনাল ব্যাংক (৪০৭ কোটি), ইউসিবি (৩৯৭ কোটি), পূবালী ব্যাংক (৩৫৭ কোটি), অগ্রণী ব্যাংক (৩৫১ কোটি), দি সিটি (৩২১), সাউথইস্ট ব্যাংক (৩১৯ কোটি) এবং ডাচ্্-বাংলা ব্যাংক (৩০২ কোটি টাকা)।

এদিকে গত বছরে সবচেয়ে বেশি ৮৬২ কোটি টাকা লোকসান করেছে দেশের সবচেয়ে বড় সোনালী ব্যাংক। গত ২০১৪ সালে ব্যাংকটি ৪৯২ কোটি টাকা মুনাফা করেছিল। বেসিক ব্যাংকের লোকসান ১ হাজার ৩৮১ কোটি টাকা থেকে কমে ২৩৮ কোটি টাকায় নেমে এসেছে। বিশেষায়িত খাতের রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ কৃষি ব্যাংক ৩১৭ কোটি টাকা এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ১৭ কোটি টাকা লোকসান করেছে।

পরিচালনার পরপর দুই বছর লোকসান করেছে নতুন কার্যক্রমে আসা এনআরবি গ্লোবাল ব্যাংক। গত বছর ব্যাংকটি ১ কোটি ৭৩ লাখ টাকা এবং ২০১৪ সালে ৭ কোটি টাকা লোকসান করেছে। এছাড়া লোকসানী ব্যাংকের তালিকায় রয়েছে আইসিবি ইসলামী ব্যাংক (১৪ কোটি টাকা) ও ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (৩৪ কোটি টাকা)।

গত ২০১৫ সালে ব্যাংকের মোট সম্পদ দাঁড়িয়েছে ১০ লাখ ৩১ হাজার ৪৬৬ কোটি টাকা। আগের বছর সম্পদ ছিল ৯ লাখ ১৪ হাজার ৩০২ কোটি টাকা। এক বছরে ব্যবধানে সম্পত্তি বেড়েছে ১২ দশমিক ৮১ শতাংশ। গত বছরে ব্যাংকের রিটার্ন অন অ্যাসেট দশমিক ৬৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে দশমিক ৭৭ শতাংশ। এছাড়া রিটার্ন অন ইকুয়িটি ৮ দশমিক ০৯ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১০ দশমিক ৫১ শতাংশ।

ব্যাংকের নাম ২০১৫ (কোটি টাকায়) ২০১৪ ২০১৩

সোনালী -৮৬২.৫১ ৪৯১.৮২ ১৮৯.৯৮

জনতা ৪৬১.৯৯ ৩৯৩.৮২ ৭৫৬.৩১

অগ্রণী ৩৫১.২৯ ৩৭৬.৭৮ ২৯২.০১

রূপালী ৮৩.৮২ ৪২.১৯ ৯.১৭

বেসিক -২৩৮.৪০ -২৬৮৫.৯৪ -৫০.৬৩

বিকেবি -১৭.৮৬ -১৮৫.৬১ -১৯৪.১৫

রাকাব -১৭.১৮ ০.৭৩ -১৮.২৯

বিডিবিএল ৭৮.৪০ ১৪৩.০৭ ১০০.৭২

এবি ১৪৭.৭৭ ১৫৫.০১ ৯৫.৫৮

আল-আরাফাহ ২১০.১৪ ২১২.৫৩ ২০৪.৩৭

ব্যাংক এশিয়া ২৬০.৭৭ ২১২.৫৫ ১৪৬.৪৬

বাংলাদেশ কমার্স ০.১৭ ২.৯ ১.৭২

ব্র্যাক ২৪৩.৬৮ ১৯৩.৮৪ ১৬৬.৫৬

ঢাকা ১৫১.৪১ ২১৫.০৩ ১৮৬.৮১

ডাচ্্-বাংলা ৩০২.০৩ ২২০.১৬ ২০০.৩৬

ইস্টার্ন ২৫৯.৮২ ২১৭.৬৮ ২৬০.৪১

এক্সিম ২২১.৯০ ২৬৯.৫৪ ২০১.৬১

ফারমার্স ১৯.০৫ ৩.৮৬ ৩.০৫

ফার্স্ট সিকিউরিটি ৮৪.৬০ ৬৭.৯২ ৮৩.৯২

আইসিবি ইসলামিক -১৪.১১ -১৮.৭৯ -৬৮.০৮

আইএফআইসি ৯৫.৯৩ ১৪২.৭৮ ১৩৬.৫৬

ইসলামী ব্যাংক ৬১৩.৩৫ ৫১৩.৭৭ ৪৬৯.৬৫

যমুনা ১৮৩.৬৮ ১৩৫.৬৫ ১২১.২১

মেঘনা ৪০.৪৪ ১.২ ৩.৫১

মার্কেন্টাইল ১৬৪.৪৫ ১৫৪.৩২ ১৪১.৯৮

মিডল্যান্ড ৩৯.০৪ ৩.৭২ ১.৪৮

মধুমতি ৭৬.৭৩ ৩১.০১ ৬.৩৬

মিউচুয়াল ট্রাস্ট ১৫০.৪১ ৯৬.০৪ ৫৬.৭৯

ন্যাশনাল ৪০৭.৭৩ ২৭২.৬৯ ২০৬.২১



এনসিসি ১৭২.৭১ ১৪৪.৫৬ ১১৮.৬৩



এনআরবি ২৩.৪৭ -৫.৮২ ১.২৩

এনআরবি কমার্শিয়াল ৫৮.৯২ ৮.৬৭ ২.২৭

এনআরবি গ্লোবাল -১.৭৩ -৭.২২ -১.০৫

ওয়ান ১৭০.৭৭ ১৫৬.৬১ ১১৩.৩৭

প্রাইম ২৩৪.৪৫ ২৪৬.০১ ২০৮.০২

পূবালী ৩৫৭.৯১ ৩৩৫.৮৯ ২৭৮.২৬

সাউথ বাংলা এগ্রিকালচার কমার্স ৩৬.১৩ ৬.২৯ ৪.৬৩

শাহজালাল ইসলামী ১২৯.৮৭ ৭৬.৭৩ ১৬২.৪৯

সোশ্যাল ইসলামী ১৯৬.২৬ ১৮৮.৩৮ ১৪১.৮৫

সাউথইস্ট ৩১৯.৩৪ ৩৭৯.৫২ ৩২৮.৩৮

স্ট্যান্ডার্ড ১৩৯.৯৪ ৮৬.৮৪ ৮৫.৪৪

দি সিটি ৩২১.৭০ ২৫০.৫৭ ৯১.৬১

প্রিমিয়ার ৯২.৩২ ৮৮.০৪ ৫৫.৯৮

ট্রাস্ট ১৫৪.৪৫ ১৩০.৫৬ ৪২.৫০

ইউসিবিএল ৩৯৭.৭৩ ৩৭২.২২ ৩০৬.৫৫

ইউনিয়ন ৪৮.৮৩ ১১.০৬ ৮.৭৩

উত্তরা ১৫২.০৭ ১৩৮.৭৭ ১৪০.০৫

আল-ফালাহ ৩৮.৮৬ ২১.৩৪ -১৩.৯১

ব্যাংক অব সিলন ৮৪.২৯ ৮৭.০৪ ৮১.৬০

সিটি এনএ ৭৭.০১ ১০১.৭৮ ৮২.৭৪

হাবিব ২.৬৭ ০.১৭ -৭.২৪

এইচএসবিসি ৫১৭.৪৪ ৫৭৯.৭৬ ৫৬২.২৫

এনবিপি -৩৪.১১ -২২৮.৪৮ -১১৬.৩১

স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ৫৮.৭৬ ৩৭.১ ৩.৯২

স্ট্যান্ডার্ড চার্টার্ড ৭৮৯.২৮ ১০৯৮.০৮ ৮৩৯.৪৮

উরি ১৬.৬৫ ৮.০৪ ২১.৬১
সূত্র : আামাদের সময়

Post a Comment