আইসিসির দৃষ্টি কি শুধু বাংলাদেশের দিকে!


বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ নিজেদেরকে কিছুটা নতুনভাবেই পরিচয় করিয়ে দিয়েছে। বলতে গেলে ২০১৫ সালে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে সফলতম দল হচ্ছে বাংলাদেশ। ভারত থেকে শুরু করে পাকিস্তান এমনকি দক্ষিণ আফ্রিকাকেও হারাতে বাদ রাখেনি টাইগাররা। ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও সফল টাইগাররা। পাকিস্তান-শ্রীলংকার মত দলকে হারিয়ে জায়গা করে নেয় এশিয়া কাপের ফাইনালে। বিশ্ব ক্রিকেটে এই আবির্ভাবই কি তাহলে কাল হচ্ছে বাংলাদেশের জন্য? 

বর্তমান সময়ে বাংলাদেশের অন্যতম সেরা পেসার তাসকিন আহমেদের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করায় ক্ষোভে ফেটে পরেছে সামাজিক যোগাযোগমাধ্যম। দীর্ঘদিন ধরে ক্রিকেটে খেলে যাওয়ার পরেও তাদের বোলিং নিয়ে সন্দেহ প্রকাশ করায় হতবাক বিশ্ব! ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে ক্রিকেট বিশ্বকাপ খেলার পরেও তাসকিনের বোলিং নিয়ে সন্দেহ প্রকাশ করাকে অনেকে ষড়যন্ত্র হিসেবেও দেখছেন। 

বোলিং অ্যাকশনের এক চিত্রে দেখা যায়, বোলিংয়ের সময় হাতের কনুই ভাঙার যে জায়গাটি চিহ্নিত করা হয়েছে তাতে অস্ট্রিলিয়ার পেস বোলার ব্রেট লি, সাউথ আফ্রিকার স্টেইন, ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড, ভারতের আশিষ নেহেরা ও বুমরার অ্যাকশন বেশ সন্দেহজনক। এ ক্ষেত্রে তাদের নিয়ে প্রশ্ন না তুলে তাসকিনের বোলিং নিয়ে অভিযোগ তোলায় বিষয়টি নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে।

এদিকে তাসকিনের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলায় বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে তোলপাড় সৃষ্টি হয়েছে। তাসকিন, ব্রেট লি, স্টেইন, স্টুয়ার্ট ব্রড, আশিষ নেহেরা ও বুমরার বোলিং অ্যাকশনের মুহূর্তের ছবি পাশাপাশি রেখে সেখানে হাতের কনুই ভাঙার জায়গাটি চিহ্নিত করে ফেসবুক ব্যবহারকারীরা আইসিসির দৃষ্টি আকর্ষণ করেছে।

ইতোমধ্যে কোচ চন্দিকা হাতুরুসিংহে আইসিসির এই সিদ্ধান্তে নিজের ক্ষোভ এবং অসন্তুষ্টির কথা জানিয়েছেন। বিশ্ব টি-টোয়েন্টির মত আসরে হঠাৎ করেই আইসিসির এমন সন্দেহের ফলে তারা মানসিকভাবেও ভেঙ্গে পরতে পারে বলে আশংকা প্রকাশ করেন অনেকে।

উল্লেখ্য নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের পরই বাংলাদেশ দলের অন্যতম সেরা দুই বোলার আরাফাত সানি ও তাসকিন আহমেদের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করে আইসিসি। বৃহস্পতিবার এ নিয়ে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিক অভিযোগ আনে তারা। ফলে আজ শনিবার চেন্নাইয়ে পরীক্ষা দিতে যাচ্ছেন বাংলাদেশ দলের স্পিনার আরাফাত সানিকে। আর পেসার তাসকিন আহমেদ পরীক্ষা দিতে যাবেন সোমবার।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment