ইন্টেলের নতুন পকেট পিসি


ইন্টেল নতুন একটি ক্ষুদ্র পিসি প্রযুক্তি বাজারে নিয়ে আসার ঘোষণা দিয়েছে। গেম ডেভেলাপারসদের সম্মেলনে পিসি গেমারদের জন্য নতুন এই পকেট পিসি বাজারে আনবে ইন্টেল। নতুন এই পিসির নাম স্কাল কেনিয়ন এনইউসি (নেক্সট ইউনিট অফ কম্পিউটিং)।

পিসিটি ক্ষুদ্রাকৃতি দেয়ার জন্য এতে ক্ষুদ্র আকারের হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে। এটি ৮.৫ ইঞ্চি লম্বা, ৪.৬ ইঞ্চি প্রশস্ত এবং এর পুরুত্ব এক ইঞ্চির চেয়েও কম। তবে এই ক্ষুদ্র আকৃতির পিসিতে কি গ্রান্ড থেফট অটো ভি এবং দ্য উইচার থ্রি মানের গেমগুলো খেলা যাবে? এই গেমগুলো খেলা না গেলেও এই পিসির কনফিগারেশন যথেষ্ট উচ্চমানের। 

স্কাল কেনিয়ন এনইউসিতে ব্যবহার করা হয়েছে ইন্টেল কোর আই ৭-৬৭৭০ এইচকিউ প্রসেসর এবং গ্রাফিকসের জন্য এই পিসিতে রয়েছে আইরিস প্রো ৫৮০। এই গ্রাফিকস কার্ড দিয়ে যেকোনো ৪শ মানের ভিডিও দেখা সম্ভব। এই পিসিতে ব্যবহৃত হয়েছে ডিডিআর৪ মানের ১৬ জিবি র‌্যাম। ৩২ জিবি পর্যন্ত র‌্যাম বৃদ্ধি করা যাবে এই পিসিতে। এতে বিল্ট ইন ২৫৬ জিবি সলিড স্টেট ড্রাইভ ব্যবহার (এসএসডি) করা হয়েছে। আরও  দুটি এসএসডি করার সুযোগও রয়েছে। থান্ডারবোল্টের ৩টি পোর্ট, ওয়াই ফাই এবং ল্যান কার্ডও রয়েছে এই পিসিতে। 

তবে ইন্টেলের এই পিসি দিয়ে কোন ভি আর সেট যেমন অকুলাস রিফট বা এইচটিসি ভাইভ ব্যবহার করা যাবে না। কারণ ভি আর চালাতে ন্যুনতম গ্রাফিকস কার্ড দরকার হয় এনভিডিয়া জিটিএক্স ৯৭০ অথবা রেডন আর৯২৯০। তবে এই পিসিতে রেজার কোর গ্রাফিকস এক্সপেনসনের মাধ্যমে অতিরিক্ত গ্রাফিকস কার্ড লাগানোর সুযোগ রয়েছে। এই অতিরিক্ত গ্রাফিকস কার্ড লাগাতে ৩০০ থেকে ৫০০ ডলার লাগতে পারে। 

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম সহ এই পিসির মূল্য ৯৯৯ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ৮০ হাজার টাকা। 
সূত্র : বাংলামেইল২৪

Post a Comment