‘চুরি যাওয়া অর্থ ফেরত আনা কঠিন’


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ ফেরত আনা কঠিন বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধবার অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যলয়ে সাংবাদিকদের দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, পারস্পারিক আইনি সহায়তায় রিজার্ভ ব্যাংক থেকে চুরির অর্থ ফিরিয়ে আনা সম্ভব তবে এক্ষেত্রে অবশ্যই বাংলাদেশ এবং ফিলিপিন্সের অপরাধীদের শনাক্ত করে আইনের আওতায় আনতে হবে।

মাহবুবে আলম বলেন, সরকার চাইলে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ফিলিপাইন থেকে টাকা ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করবে। রিজার্ভের অর্থ চুরি ঘটনায় বাংলাদেশের কারা জড়িত তা শনাক্ত করা গেলেই টাকা ফিরিয়ে আনা সম্ভব। 

তিনি বলেন, আন্তঃদেশীয় আইনি সহায়তার মাধ্যমে ওই অর্থ ফিরিয়ে আনার উদ্যোগ নিতে পারে, অ্যাটর্নি জেনারেল কার্যালয়। তবে তার আগে অর্থ ফ্রিজ করতে হবে। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এই আইন কর্মকর্তা বলেন, দু’টি উপায়ে রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরত পাওয়া সম্ভব। এজন্য প্রথমে অপরাধীকে দ্রুত খুঁজে বের করতে হবে, এ ঘটনার সঙ্গে বাংলাদেশি কারা জড়িত তাদের বের করতে হবে। এরপর আন্তঃদেশীয় আইনি সহায়তায়, টাকা ফেরাতে কাজ শুরু করতে পারে অ্যাটর্নি জেনারেল কার্যালয়।

এসময় টাকাগুলো কোথায় রয়েছে, তা নিশ্চিত হওয়া গেলে, ফ্রিজ করে দেয়ার আবেদনও জানান তিনি। এক্ষেত্রে ভূমিকা রাখতে বললেন পররাষ্ট্র মন্ত্রণালয়কে। তবে সবকিছু ছাপিয়ে, রিজার্ভের অর্থ চুরির ঘটনায় অ্যাটর্নি জেনারেলের কণ্ঠে সেই বিষাদের সুর লক্ষ্য করা গেছে।  
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment