**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

স্বপ্ন নবুয়তের ৪৫ ভাগের একভাগ


সুন্দর সুন্দর স্বপ্ন দেখার বাসনাও মানুষের কাছে একটা স্বপ্ন। মানুষ স্বপ্ন দেখতেও ভালোবাসে। কিন্তু স্বপ্নের রয়েছে বাস্তবতার সঙ্গে গুরুত্বপূর্ণ সম্পর্ক। কিছু কিছু স্বপ্ন আছে যা বাস্তবে তা ফলে যায়। আবার কিছু কিছু স্বপ্ন আছে মানুষকে আনন্দ-বেদনার ঈঙ্গিত দেয়। স্বপ্নের প্রভারভেদ ও স্বপ্ন দেখেলে করণীয় কি বিশ্বনবী তা স্পষ্ট করে বলে দিয়েছেন। যা এখানে তুলে ধরা হলো-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন রাসুলুল্লাহু সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন কিয়ামত সন্নিকটে হবে তখন মুসলিমের স্বপ্ন মিথ্যা হবে না। তোমাদের মাঝে সবচেয়ে যে সত্যবাদী তার স্বপ্ন সবচেয়ে বেশি সত্য হবে। আর মুসলিমদের স্বপ্ন নবুয়াতের ৪৫ ভাগের একভাগ। স্বপ্ন তিন প্রকার-১. নেক স্বপ্ন যা আল্লাহর পক্ষ থেকে সুসংবাদ স্বরূপ ২. শয়তানের পক্ষ হতে স্বপ্ন দুশ্চিন্তায় ফেলানোর জন্য, (৩) মানুষ মনে মনে যা জল্পনা-কল্পনা করে সে স্বপ্ন। অতএব তোমাদের কেউ অপছন্দ করে এমন স্বপ্ন দেখলে উঠে সালাত আদায় করবে এবং তা মানুষকে বলবে না। (বুখারি ও মুসলিম)

হাদিস অনুযায়ী ভালো স্বপ্নের জন্য আল্লাহ শুকরিয়া এবং অপছন্দনীয় স্বপ্নের জন্য সাদকা ও আল্লাহর ইবাদাত-বন্দেগি করা উত্তম। আল্লাহ তাআলা স্বপ্নের করণীয় রক্ষায় হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

Source : jagonews24

Post a Comment