সিআইডি কার্যালয়ে এফবিআইয়ের দল


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় তদন্তকারী সংস্থা সিআইডির সঙ্গে কথা বলতে সিআইডির কার্যালয়ে এসেছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের একটি দল।

দলটি রোববার (২০ মার্চ) দুপুর ২টায় সিআইডি কার্যালয়ে প্রবেশ করে বলে বাংলানিউজকে জানিয়েছেন সিআইডির বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মির্জা আব্দুল্লাহেল বাকী।

এর আগে গত ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮০০ কোটি টাকা চুরির ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় মামলা করে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। মামলাটি তদন্তের দায়িত্ব পায় সিআইডি। 

পরে তারা কেন্দ্রীয় ব্যাংক থেকে রিজার্ভ চুরির ঘটনা তদন্তের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে দিনভর তথ্য সংগ্রহ করে। তারা ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে একাধিকবার বৈঠকেও করেছে।

তবে, রিজার্ভ চুরির বিষয় নিয়ে এবারই প্রথম এফবিআইয়ের সঙ্গে বৈঠকে বসলো সিআইডি।

সম্প্রতি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ মিলিয়ন ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা চুরি হয়। 

পরে জানা যায়, এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের আরবিসি ব্যাংকের একটি শাখার ৫টি অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে। এ অর্থ পরে ফিলিপাইনের তিনটি ক্যাসিনো হয়ে হংকং-এ চলে গেছে।
সূত্র : বাংলানিউজ২৪

Post a Comment