সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১১০


বিশ্বে ১৫৭টি দেশের মধ্যে সুখী দেশের তালিকায় বাংলাদশের অবস্থান ১১০। এ তালিকায় বাংলাদেশের পরে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার ও মিশর। বুধবার যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সাসটেইনেবল ডেভলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক এবং দ্য আর্থ ইনস্টিটিউটের প্রকাশিত এক জরিপে এ তথ্য জানা গেছে।

তালিকায় এ বছরের ১০ শীর্ষ সুখী দেশের প্রথমে রয়েছে ডেনমার্ক, এরপর যথাক্রমে সুইজারল্যান্ড (২য়), আইসল্যান্ড (তৃতীয়), নরওয়ে (চতুর্থ), ফিনল্যান্ড (পঞ্চম), কানাডা (ষষ্ঠ), নেদারল্যান্ড (সপ্তম), নিউ জিল্যান্ড (অষ্টম), অস্ট্রেলিয়া (নবম) এবং সুইডেন (দশম)।

তিনবছর ধরে ১৫৭টি দেশে জরিপটি চলে। প্রতিটি দেশের ১ হাজার নাগরিকের কাছে প্রতিবছর তাদের জীবন সম্পর্কে জানতে চাওয়া হয় এবং শূন্য থেকে দশের একটি পয়েন্ট তালিকায় নাম্বার দেয়ার জন্য বলা হয়। দশের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৪.৬৪৩ পয়েন্ট।

এছাড়া এ বছরের সবচেয়ে অসুখী দেশ হিসেবে জরিপে আফ্রিকার বেশি দেশ উঠে এসেছে। এ তালিকার শীর্ষ ১০ অসুখী দেশের মধ্যে প্রথমে রয়েছে বুরুন্ডি। এছাড়া যথাক্রমে সিরিয়া (দ্বিতীয়), টোগো (তৃতীয়), আফগানিস্তান (চতুর্থ), বেনিন (পঞ্চম), রুয়ান্ডা (ষষ্ঠ), গিনি (সপ্তম), লাইবেরিয়া (অষ্টম), তানজানিয়া (নবম) এবং মাদাগাস্কার (দশম)।

Source : jagonews24

Post a Comment