বাংলাদেশে ৩৩০ কোটি টাকার ডেটা সাশ্রয় করছে অপেরা মিনি


বহুল ব্যবহৃত ওয়েব ব্রাউজার অপেরা মিনি বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের ৩৩০ কোটি টাকা সমমূল্যের ডেটা সাশ্রয় করেছে। অপেরা সফটওয়্যার বাংলাদেশের মোবাইল ওয়েব রিপোর্টে এ দাবি করেছে। কমপ্রেশন টেকনোলজির মাধ্যমে সর্বোচ্চ ৯০ ভাগ ডেটার ব্যবহার কমিয়ে বিপুল এই অর্থের অপচয় রোধ করা হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে দেশি ব্যবহারকারীদের প্রায় ১ কোটি ১০ লাখ ৮৯ হাজার ২৬৩ গিগাবাইট বা ১০ টেরাবাইটের সমতুল্য ডেটার ব্যবহার হ্রাস করেছে। গড়ে ১ জিবি ৩০০ টাকা ধরে এর অর্থমূল্য দাঁড়ায় ৩৩০ কোটি টাকা।

অপেরা সফটওয়্যার জানায়, অপেরা মিনি অ্যাপ ব্যবহারকারীদের গড়ে প্রতি দশটি ওয়েবপেইজ ভিউয়ের মধ্যে আটটিই ফেসবুক ডটকম। ফেসবুকে যে ডেটা খরচ হচ্ছে তা মোট ডেটার ৬৫ ভাগ। জনপ্রিয় এই সাইটের পরই রয়েছে গুগলের অবস্থান। তারপর ক্রিকবাজডটকম।

ব্যবহারকারীদের পছন্দের শীর্ষ ৫০টি ওয়েবসাইট পর্যালোচনায় দেখা গেছে, এর ৪৪ ভাগই সংবাদভিত্তিক ওয়েবসাইট। অন্যান্য দেশের তুলনায় এই হার অনেক বেশি। সংবাদভিত্তিক ওয়েবসাইটের পর বেশি ভিজিট করা হয় ডাউনলোড পোর্টাল (২১ ভাগ) এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইট (১৪ ভাগ)।   

অপেরার দক্ষিণ এশিয়া এবং দক্ষিণপূর্ব এশিয়ার ভাইস প্রেসিডেন্ট সুনিল কামাথ বলেন, বিশ্বের শীর্ষস্থানীয় পাঁচটি মার্কেটের মধ্যে বাংলাদেশ অন্যতম। গত কয়েকবছর ধরে দেশটিতে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। নিঃসন্দেহে ফেসবুকের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের কারণে ব্যবহারকারী বাড়ছে। পাশাপাশি অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের সহজলভ্যতা এবং লোকাল অপারেটরদের চেষ্টা এই হার বৃদ্ধিতে সাহায্য করছে।

যে ১০টি স্মার্টফোন থেকে সবচেয়ে বেশি অপেরা মিনি ব্যবহার করা হয়ে সেগুলো হলো- স্যামসাং গ্যালাক্সি এস ডুয়োস ২ এস৭৫৮২, নোকিয়া ১১১, সিম্ফনি এক্সপ্লোরার ডব্লিউ৬৮, স্যামসাং গ্যালাক্সি জে১, নোকিয়া ২৭০০ সি২, সিম্ফনি একপ্লোরার পি৬, নোকিয়া ৫১৩০ এক্সপ্রেসমিউজিক, নোকিয়া সি১-০১, সিম্ফনি এক্সপ্লোরার ডব্লিউ৬৮কিউ, সিম্ফনি এক্সপ্লোরার ডব্লিউ৬৯কিউ। 
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment