গাভাস্কারের চেয়ে সফল অধিনায়ক মাশরাফি


টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে তিন উইকেটে বাংলাদেশের পরাজয়ে মাশরাফির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার সুনিল গাভাস্কার। মাত্র এক ম্যাচে একটু বাজে অধিনায়কত্ব করার কারণে দলে মাশরাফির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে গাভাস্কারের নামে ঝড়। বাংলাদেশের ক্রিকেট ভক্তরা ভারতীয় এই গ্রেটের কথাকে কোনভাবেই মেনে নিতে পারেনি।

শুধু তাই নয়, অধিনায়ক হিসেবে সুনীল গাভাস্কারের সময়কালের কথাও টেনে আনছে কেউ কেউ। তার অধীনে কপিল দেবের মত পেস বোলার থাকা সত্ত্বেও গাভাস্কার ছিলেন সব সময় ডিফেন্সিভ অধিনায়ক। কখনও আক্রমণাত্মক হওয়ার সাহস করতে পারেননি। যা তার রেকর্ডই প্রমাণ করে। আসলে কেমন অধিনায়ক ছিলেন সুনিল গাভাস্কার! মাশরাফির সঙ্গে তুলনা করলেই বা কেমন দাঁড়াবে তার নেতৃত্ব!

টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজার সফলতা নিয়ে প্রশ্ন তোলার আগে নিজের আমলনামার দিকে মোটেও ফিরে তাকাননি ভারতীয় কিংবদন্তী গাভাস্কার। কারণ, ইতিহাস বলছে তার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল তেমন কোন সফলতাই পায়নি। এ ক্ষেত্রে অধিনায়ক হিসেবে তার চেয়ে ঢের সফল মাশরাফি।

১৯৭১ সালের ৬ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুনিল গাভাস্কারের টেস্ট অভিষেক। এরপর ভারতীয় দলের অনেক ম্যাচেই নেতৃত্ব দিয়েছেন তিনি। সর্বাধিকসংখ্যক টেস্ট রান ও সেঞ্চুরি নিয়ে খেলোয়াড়ি জীবন শেষ করলেও অধিনায়ক হিসেবে তিনি ছিলেন অনেকটাই ব্যর্থ।

তার অধিনায়কত্বের ইতিহাস ঘাঁটলে থেকে দেখা যায়, ভারতীয় দলকে ৪৭টি টেস্ট ম্যাচে নেতৃত্বে দিয়েছিলেন তিনি। এরমধ্যে জয় পেয়েছেন মাত্র নয়টিতে। হেরেছেন ৮টি টেস্টে। বাকি ৩০টি টেস্ট ম্যাচ হয়েছিল ড্র। জয়ের হার মাত্র ১৯.১৪ করে। ক্রিকেটের ইতিহাসে কোনো অধিনায়কের নেতৃত্বে এতবেশি টেস্ট ড্র হয়েছিল। এর মধ্য দিয়েই বোঝা যায়, গাভাস্কার জয়ের চেয়ে ড্রকেই কতটা বেশি গুরুত্ব দিতেন এবং কতটা রক্ষণাত্মক মানসিকতার ছিলেন তিনি।

টেস্ট ছাড়াও ভারতীয় দলকে ৩৭টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেন তিনি। যার মধ্যে ১৪টিতে জয়, ২১টিতে পরাজয় ও দুইটি ম্যাচ ড্র হয়। জয়ের হার ৪০ শতাংশ।

অন্যদিকে, মাশরাফির নেতৃত্বে দুরন্ত গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। পরিসংখ্যান অনুযায়ী, ২৮টি ওয়ানডেতে অধিনায়কত্ব করে মাশরাফি জিতেছেন ২০টিতে আর হেরেছেন মাত্র আটটিতে। জয়ের হার ৭১.৪২ করে। অন্যদিকে মাশরাফির নেতৃত্বে ২১ টি-টোয়েন্টি ম্যাচে টাইগারদের জয় নয়টিতে। জয়ের হার ৪৫.০০ ভাগ। মাত্র একটি টেস্ট ম্যাচেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন নড়াইল এক্সপ্রেস। আর সেই ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়ে টাইগাররা। জয়ের হার পুরোপুরি শতভাগ।

এবার মিলিয়ে দেখুন অধিনায়ক হিসেবে কে সেরা সুনিল গাভাস্কার নাকি মাশরাফি বিন মর্তুজা?

Source : jagonews24

Post a Comment