মুখ, চুল থেকে দোলের অবাধ্য রং তোলার ৫ টিপ্‌স


দোল খেলা তো হল। এ বার বাড়ি ফিরে স্নান করার পালা। কিন্তু তাতে কি আর রং ওঠে? বাঁদুরে রং এখন জাঁকিয়ে বসেছে আপনার ত্বকে, চুলে। এখন টানা তিন চার দিন আপনার শরীরেই বাসা বেঁধেছে সে। কলেজে, অফিসে, অন্য অনুষ্ঠানে যাওয়াই চাপের। তাই জেনে নিন অবাধ্য রং তোলার ছোট্ট কয়েকটা টিপ্‌স।
১। জল: সাবান দিয়ে মুখ ধোওয়ার আগে বা চুলে শ্যাম্পু করার আগে অন্তত টানা ১০ মিনিট শুধু জল দিয়ে মাথা, মুখ, শরীর ধুয়ে নিন।
২। চুলের জন্য: জল দিয়ে চুল ধোওয়ার পর মাথায় ডিমের কুসুম মেখে থাকুন ৩০ মিনিট। যদি ডিমের গন্ধে অসুবিধা থাকে তাহলে দই ও মেথি মিশিয়েও লাগাতে পারেন। শ্যাম্পু করার আগে ১০ মিনিট জল দিয়ে ডিমের কুসুম বা দইয়ের প্যাক ধুয়ে নিন। তারপর শ্যাম্পু করুন।
৩। মুখের জন্য: সাবান বা ফেস ওয়াশ দিয়ে মুখ ধোলে রং পুরোপুরি ওঠেও না, আবার ত্বক শুষ্ক হয়ে যায়। তাই মধু, ক্যালামাইন লোশন ও রোজ ওয়াটার এক সঙ্গে মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন। এতে রং যেমন উঠবে তেমনই খারাপ রং থেকে ত্বকের ক্ষতি হলে তাও রক্ষা করবে এই প্যাক। তৈলাক্ত ত্বক হলে মুলতানি মাটি, গ্লিসারিন ও নুন দিয়ে প্যাক তৈরি করুন। এটা মুখে লাগিয়ে রাখুন। জল দিয়ে ধুয়ে ফেলুন। অতিরিক্ত শুষ্ক ত্বক হলে ময়দা, দুধ, গ্লিসারিন ও নুন মিশিয়ে ১০ মিনিট স্ক্রাব করলে রং উঠবে তাড়াতাড়ি।
৪। শরীরের জন্য: জল দিয়ে ধোওয়ার পর মুলতানি মাটি, টমেটো ও পেঁপের প্যাক সারা শরীরে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। অথবা দই, বেসন, হলুদ গুঁড়ো, অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে গোটা শরীরে লাগান। জল দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।
৫। খেলার আগে: এ বারের মতো তো দোল খেলা হয়েই গেল। যদি এ বারেই তেল মেখে খেলতে গিয়ে থাকেন তাহলে তো ভালই। যারা এ বার সেটা করেননি তাঁরা আগামী বার থেকে মুখ, গোটা শরীর, চুলে নারকেল তেল মেখে খেলতে যান।
সূত্র : আনন্দবাজার

Post a Comment