**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

অনিদ্রা তাড়িয়ে ভালো ঘুমের উপায়



বেঁচে থাকার লড়াইয়ের সঙ্গে এখন যোগ হয়েছে প্রতিযোগিতা আর উচ্চাকাঙ্ক্ষা। দিনভর কাজের চাপে চলেছেন দুরন্ত রেলগাড়ির মতো। সব কাজ শেষে রাতে যখনই বিছানায় যাচ্ছেন ঠিক তখনই নানান চিন্তা এসে ভিড় করছে। ঘুমের বদলে পড়তে হচ্ছে অনিদ্রার কবলে। এর প্রভাবেই ক্রমাগত বাড়তে থাকে অন্যান্য শারীরিক সমস্যা। ডায়াবেটিস, ওজন বাড়ার মতো সমস্যার প্রধান কারণ অপর্যাপ্ত ঘুম। চলতি সময়ে অধিকাংশ মানুষের জন্য অন্যতম বড় সমস্যা এই অনিদ্রা। তবে অনিদ্রা তাড়িয়ে ভালো ঘুমের রয়েছে দারুণ কিছু উপায়-

রুটিন মেনে চলুন
ভালো ঘুমের জন্য কিছু নিয়ম প্রতিদিন মেনে চলুন। রাতে নির্দিষ্ট সময়ে ঘুমোতে যাওয়া ও প্রতিদিন সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস রাখলে স্বাভাবিক ভাবেই ঘুম ভালো হবে। খাওয়া দাওয়া ও দিনের অন্য কাজও যদি কিছুটা নিয়ম মেনে করেন তবে রাতে ঘুমও আসবে নিয়ম মেনে।

ডায়েট
অধিকাংশ শারীরিক ও মানসিক সমস্যারই প্রধান কারণ অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাওয়া দাওয়া। খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখার পাশাপাশি খালি পেটে বা বেশি ভরা পেটে না শোয়ার চেষ্টা করুন। এছাড়াও ডায়েটে বেশ কিছু খাবার রাখলে ঘুম আসবেও তাড়াতাড়ি। চেষ্টা করুন ভাত, চিজ, আমন্ড, লেটুস, টুনা মাছ, স্যামন, চেরি, ফলের রস জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখতে।

এড়িয়ে চলুন
কফি, নিকোটিন, অ্যালকোহল জাতীয় জিনিস এড়িয়ে চলুন। এইসব জিনিস ভালো ঘুমের অন্তরায়।

আরামদায়ক বিছানা
শোওয়ার ঘর পরিষ্কার ও গোছানো রাখার পাশাপাশি চেষ্টা করুন ছড়ানো ও আরামদায়ক বিছানায় ঘুমনোর। হাত, পা ছড়িয়ে, ভালো বিছানায়, আরামদায়ক বালিশ, তোষকে ঘুম হবে ভালো।

Source: banglarkhobor24
 

Post a Comment