আহকামে ওজু তথা ওজুর ফরজসমূহ


পবিত্রতা অর্জনকে আল্লাহ তাআলা ফরজ করেছেন। ইবাদত-বন্দেগিতে পবিত্রতা অর্জনের গুরুত্ব অধ্যধিক। ক্ষেত্র বিশেষে তা ফরজ, ওয়াজিব, সুন্নাত, মুস্তাহাব হয়ে থাকে। দৈনন্দিন জীবনে যারা নামাজসহ ইবাদত-বন্দেগি করে তাদের জন্য ওজু করা ফরজ। ওজুর ফরজগুলো কি কি, এ বিষয়ে আল্লাহ তাআলা কি বলেছেন তা তুলে ধরা হলো-

ওজু কি?
ওজু শব্দটি আরবি। এর অর্থ হচ্ছে- সুন্দর, পরিস্কার, স্বচ্ছ। শরিয়তের পরিভাষায় নির্ধারিত নিয়মে পরিস্কার-পরিচ্ছন্নতাকে ওজু বলা হয়। আল্লাহ তাআলা বান্দার নামাজের জন্য ওজুকে ফরজ করেছেন।
উচ্চারণ- ইয়া আইয়্যুহাল্লাজিনা আমানু ইজা কুমতুম ইলাস সালাতি ফাগসিলু ওঝুহাকুম ওয়া আইদিয়াকুম ইলাল মারাফিক্বি ওয়ামসাহু বিরুউসিকুম ওয়ারঝুলাকুম ইলাল কা’বাইন। (সূরা মায়িদা : আয়াত ৬)

অর্থ- হে ঈমানদারগণ! যখন তোমরা সালাত বা নামাজের জন্য প্রস্তুত হবে তখন তোমরা মুখমণ্ডল ও উভয় হাত  কনুইসহ ধৌত করবে এবং তোমাদের মাথা মাসেহ করবে এবং পা টাখনু পর্যন্ত ধৌত করবে।

উক্ত আয়াতের কারিমা দ্বারা বুঝা গেল নামাজের জন্য ওজু শর্ত। যখন কোনো ব্যক্তি নামাজের ইচ্ছা পোষণ করবে, প্রথমে তাকে ওজু করতে হবে। আল্লাহ তাআলা উক্ত আয়াত দ্বারা ওজুকে বান্দার জন্য ফরজ তথা আবশ্যক করে দিয়েছেন।

ওজুর ফরজসমূহ
ওজুর ফরজ চারটি। এ চারটি থেকে কোনো একটি বাদ গেলে আর ওজু হবে না। এ জন্য ওজু করার সময় লক্ষ্য রাখতে হবে। ধীরে ধীরে ধারাবাহিকতার সহিত ওজুর ফরজগুলো আদায় করতে হবে।

ক. মুখমণ্ডল একবার ধৌত করা। অর্থাৎ মাথার চুল গজানোর স্থান থেকে থুতনির নিচ পর্যন্ত এবং এক কানের লতি হতে অপর কানের লতি পর্যন্ত সমস্ত মুখমণ্ডল ধৌত করা।

খ. উভয় হাত কনুইসহ একবার ধৌত করা।

গ. মাথার এক-চতুর্থাংশ একবার মাসেহ করা।

ঘ. উভয় পা টাখনুসহ (গ্রন্থি) একবার ধৌত করা।

করণীয়...
নামাজ তথা ইবাদত-বন্দেগিতে ওজুর গুরুত্ব অত্যধিক। যখনই ইবাদত-বন্দেগি করার ইচ্ছা পোষণ করবে তখন এই চারটি কাজ গুরুত্ব সহকারে ধারাবাহিকভাবে আদায় করতে হবে। তাছাড়া ওজুর সুন্নাত রয়েছে যা পর্যায়ক্রমে জাগো নিউজের মাধ্যমে তুলা ধরা হবে। আল্লাহ তাআলা সবাইকে ওজুর মাধ্যমে পবিত্রতা অর্জন করে ইবাদত-বন্দেগি করার তাওফিক দান করুন। আমিন।

ওজুর সুন্নাতসমূহ কি কি তা জানতে চোখ রাখুন জাগো নিউজে.....

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। গুরুত্বপূর্ণ দুআ ও আমল শিখুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

Source : jagonews24

Post a Comment