চুরি যাওয়া অর্থের কিছু উদ্ধার করা সম্ভব : ফিলিপাইন


যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে চুরি যাওয়া অর্থের মধ্যে কিছু উদ্ধার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে ফিলিপাইন। দেশটির সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান ও অর্থপাচারবিরোধী কাউন্সিলের (এএমএলসি) সদস্য তেরেসিতা হারবোসা অর্থ উদ্ধারের আশা প্রকাশ করেছেন।

দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম এবিএস-সিবিএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ম্যানিলার স্থানীয় ব্যাংক ও ক্যাসিনোর মাধ্যমে বেশ কয়েকটি অ্যাকাউন্টে এসব টাকা চলে গেছে। তেরেসিতা হারবোসা বলেন, দআমি নিশ্চিত যে কোনো উপায়ে ওই অর্থের কিছু উদ্ধার হবে।দ

ব্যাংক থেকে অর্থপাচারের অভিযোগ তদন্তের বিষয়ে হারবোসা কোনো কথা বলতে রাজি হননি। তিনি বলেন, এ বিষয়ে মঙ্গলবার সিনেটে শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে। এজন্য আগাম কিছু বলতে চান না তিনি। তবে দেশটির অর্থপাচারবিরোধী আইন আরো শক্তিশালী করতে এ ঘটনা অত্যন্ত শক্তিশালীভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন তিনি। 

নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক করে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার শ্রীলঙ্কা ও ফিলিপাইনে সরিয়ে নিয়েছে হ্যাকাররা। বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ বলছে, শ্রীলঙ্কায় চলে যাওয়া দুই কোটি ডলারের মধ্যে ১ কোটি ৯৯ লাখ ডলার উদ্ধার করা সম্ভব হয়েছে।

এছাড়া ফিলিপাইনে কয়েকটি অ্যকাউন্টে চলে যাওয়া মোট ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের মধ্যে ৬৮ হাজার ডলারের সন্ধান মিলেছে। ফিলিপাইন কর্তৃপক্ষ বলছে, অর্থ চুরির ঘটনায় ম্যানিলায় জব্দ হওয়া ছয়টি ব্যাংক হিসাবে এ অর্থ রয়েছে।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment