প্রথম সাইবার নিরাপত্তা সংস্থা চালু হচ্ছে চীনে


চীনে এই প্রথম চালু হতে যাচ্ছে সাইবার নিরাপত্তা সংস্থা। দেশের সাধারণ জনগণকে সাইবার নিরাপত্তা দান এবং বিভিন্ন ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের ক্ষেত্রে পথ প্রদর্শন করাই এই সংস্থাটির প্রধান লক্ষ্য। 

শুক্রবার বেইজিং এ ‘দ্য সাইবার সিকিউরিটি অ্যাসোসিয়েশন অফ চায়না’ নামের এই সাইবার নিরাপত্তা সংস্থাটি চালু করা হয়। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদ সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস এ তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, দেশটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন ব্যক্তিবর্গ আর টেনসেন্ট, কিউহু ৩৬০ ও গ্লোবাল টাইমস-এর মতো বিভিন্ন জনপ্রিয় ইন্টারনেট নিরাপত্তা প্রতিষ্ঠানকে নিয়ে এই সংস্থা গঠন করা হয়েছে। বিভিন্ন ইন্টারনেট প্রতিষ্ঠানের নিরাপত্তা, তাদের কাজের মান উন্নয়ন নিয়ে গবেষণা ও বিভিন্ন আন্তর্জাতিক কর্পোরেশনে যোগদানে উৎসাহিত করার ক্ষেত্রে সংস্থাটি গুরুত্ব আরোপ করবে। 

দেশটির ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থা চায়না অ্যাডমিনস্ট্রেশন অফ সাইবারস্পেস-এর উপ-পরিচালক ওয়াং শিউজু জানান, তিনি আশা করছেন এই সংস্থাটি চীনের ইন্টারনেট নিরাপত্তার উপর গুরুত্ব আরোপ করবে এবং ইন্টারনেট শক্তিকে আরও বেশি দৃঢ় করে তুলবে। 

চলতি বছর ফেব্রুয়ারি মাসে চীন সরকার সাইবার নিরাপত্তার জন্য প্রথম বিশেষ তহবিলের ব্যবস্থা করে। যাতে সাইবার নিরাপত্তার জন্য ৩০০ মিলিয়ন চীনা ইউয়ান বরাদ্দ করা হয়।  
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment