**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

জিকার হানা বাংলাদেশেও


বাংলাদেশে জিকা ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। ওই ব্যক্তি চট্টগ্রামের বাসিন্দা। তার বয়স ৬৭ বছর। ষাটোর্ধ্ব ওই ব্যক্তিই জিকা ভাইরাসে আক্রান্ত প্রথম বাংলাদেশি। 

চলতি বছরের শুরুর দিক থেকেই জিকা ভাইরাস সারা বিশ্বেই ব্যাপক আলোচনার জন্ম দেয়। দুই আমেরিকায় দ্রুত ছড়িয়ে পড়ার পর তা মোকাবিলায় জরুরি অবস্থা ঘোষণা করতে হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। সন্দেহ করা হয় মশাবাহিত এই ভাইরাসটির কারণে, অস্বাভাবিক ছোট মাথার শিশু জন্ম নেয়। গেল বছরের অক্টোবর থেকে চলতি বছরের শুরুর দিক পর্যন্ত ব্রাজিলে প্রায় চার হাজার শিশু জন্ম নেয় যাদের মাথা অস্বাভাবিক ছোট। অস্বাভাবিক ছোট মাথা নিয়ে জন্ম নেয়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোসেফালি’ বলা হচ্ছে। 

মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধের প্রস্তুতি সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশে প্রথম এ ভাইরাসের সংক্রমণের কথা জানিয়ে বলেন, আক্রান্ত ব্যক্তি সুস্থ আছেন। 

এদিকে একই দিন এশিয়ার আরেক দেশ দক্ষিণ কোরিয়াও প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের কথা জানিয়েছে। 

জিকা ভাইরাসের এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার করা যায়নি। গবেষকরা বলছেন, কার্যকর একটি প্রতিষেধক তৈরিতে খুব বেশি সময় লাগবে না, কিন্তু দীর্ঘ সময় লেগে যাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করতে এবং বিভিন্ন নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের ছাড়পত্র পেতে। এজন্য দশ থেকে বারো বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment