হঠাৎ পা মচকে গেলে কী করবেন ?


খেলতে গিয়ে বা সিঁড়ি দিয়ে ওঠা-নামার সময় হঠাৎ বেকায়দায় পড়ে পা মচকে যায়। এমন ঘটনা হরহামেশাই ঘটে।এর পর পা ফুলে যায় ও তীব্র ব্যথা শুরু হয়। এ ব্যথা দীর্ঘদিন থাকতে পারে। গবেষণায় দেখা গেছে, প্রতি ১০ হাজার জনে একজন পা মচকানোর ব্যথা নিয়ে চিকিৎসকের কাছে ছোটেন। খেলোয়াড়দের যত রকম দুর্ঘটনা আছে, তার এক-চতুর্থাংশই পা মচকানোর ঘটনা।

জেনে নিন হঠাৎ পা মচকে গেল কী করবেন।

১. বিশ্রাম 
পা ফুলে গেলে, যন্ত্রণা হলে সবচেয়ে বেশি প্রয়োজন বিশ্রাম। যন্ত্রণা কমে গেলেও বিশ্রাম না নিয়ে হাঁটাহাটি, খাটাখাটনি করলে গোড়ালির ফোলা থেকেই যাবে। তাই এই সময় অন্তত তিন দিন বাড়িতে শুয়ে বিশ্রাম নিন।

২. বরফ
ফোলা কমাতে সবচেয়ে উপকারী বরফ। চোট পাওয়ার প্রথম ৪৮ থেকে ৭২ ঘণ্টা, বা ফোলা না কমা পর্যন্ত প্রতি এক-দু’ঘণ্টা অন্তর ১০ থেকে ২০ মিনিট ধরে আইস প্যাক লাগান।

৩. ক্রেপ বা ব্রেস
ফোলা কমাতে যেমন সাহায্য করবে আইস প্যাক, তেমনই যন্ত্রণা উপশমে কাজে আসবে ক্রেপ বা ব্রেস। চোট পাওয়ার প্রথম ২৪ থেকে ৩৬ ঘণ্টা অবশ্যই ব্রেস লাগিয়ে রাখুন। এতে ব্যথা নিয়ন্ত্রণে থাকবে। তবে অতিরিক্ত টাইট করে ব্রেস লাগাবেন না। এতে রক্ত জমাট বেঁধে ব্যথা বাড়তে পারে।

৪. পা তুলে রাখুন
পা যত নামিয়ে বা ঝুলিয়ে রাখবেন তত ফোলা বাড়বে। তাই দিনে অন্তত দুই থেকে তিন ঘণ্টা পা তুলে রাখুন। শোওয়ার সময় হার্ট লেভেলের থেকে পা উঁচুতে রাখুন।
সূত্র : আমাদের সময়

Post a Comment