মটরশুঁটির ভুনা খিচুড়ি


বৃষ্টির দেখা মিললো হঠাৎই। ঝিরিঝিরি বৃষ্টি আবার ঝলমলে রোদ, মন কেমন করা এমন আবহাওয়ায় খাবার পাতে গরম গরম খিচুড়ি না হলে যেন চলেই না। অনেকরকম খিচুড়ি তো হলো, এবার তবে শিখে নেই মটরশুঁটির খিচুড়ি তৈরির রেসিপি-

উপকরণ : পোলাওয়ের চাল ৪ কাপ, মটরশুঁটি ১ কাপ, ভাজা মুগডাল ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরার গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ১০টি, এলাচ ৫টি, দারুচিনি ২ ইঞ্চি ৪ টুকরা, তেজপাতা ৪টি, লবঙ্গ ৫টি, আস্ত কালো গোলমরিচ ৫টি, লবণ ১ চা চামচ, ঘি আধা কাপ, তেল ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, গরম পানি ১২ কাপ।

প্রণালি : মুগডাল ভেজে ধুয়ে ভিজিয়ে রাখুন দুই ঘণ্টা। চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে নিন। এবার ডাল ও চাল থেকে পানি ঝরিয়ে নিন। সসপ্যানে ঘি ও তেল একত্রে ঢেলে গরম করে এর মধ্যে পেঁয়াজ কুচি ও তেজপাতা দিয়ে ভাজুন। বাদামি রং হলে এর মধ্যে আদা, রসুন বাটা, গুঁড়া মসলা ও গরম মসলা দিন। এরপর ২ টেবিল চামচ পানি দিয়ে কষিয়ে নিন। এবার কষানো মসলায় ডাল, চাল ও মটরশুঁটি দিয়ে ৭ থেকে ৮ মিনিট ভেজে অবশিষ্ট গরম পানি ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন। চাল পানি সমান সমান হয়ে গেলে কাঁচা মরিচ দিয়ে আবার নেড়ে ঢেকে দিন। হাঁড়ির নিচে একটি তাওয়া দিয়ে তার ওপর হাঁড়ি বসিয়ে মৃদু আঁচে ২০ মিনিট রেখে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment