মোটা কয়েদির হাতকড়া নিয়ে বিপাকে নিউজিল্যান্ড পুলিশ


মোটা কয়েদিদের নিয়ে বিপাকে পড়েছে নিউজিল্যান্ডের পুলিশ। কয়েদিদের শরীরের মাপে হাতকড়া না থাকায় তাদেরকে সমস্যায় পড়তে হচ্ছে। বর্তমানে যেসব হাতকড়া আছে সেগুলো তাদের জন্যে খুব টাইট এবং হাতে পরাতে গেলে অসুবিধা হয়।

নিউজিল্যান্ডের একটি সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসি মনিটরিং এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এ কারণে পুলিশ বড় আকারের হাতকড়া সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

পুলিশ সার্জেন্ট গ্রাহাম গ্রাব বলেন, সন্দেহভাজন অনেক ব্যক্তি ও অপরাধীর হাতের কব্জি খুব মোটা। তাদেরকে ওসব ছোট ছোট হাতকড়া পরানো যায় না। তাই আমরা বড় হাতকড়ার খোঁজ করছি।

তিনি বলেন, সেকারণে মোটা হাতের সন্দেহভাজন ব্যক্তিদের ধরতে গেলেও পুলিশের অসুবিধা হয়। তবে এতে হালকা পাতলা ব্যক্তিদের ধরে রাখার ক্ষেত্রেও অসুবিধা হতে পারে। এসব বড় হাতকড়া পিছলে বেরিয়ে যাওয়ার সুযোগ খুঁজতে পারে তারা।

তবে নিউজিল্যান্ড হেরাল্ড বলছে, বড় হাতকড়াগুলো ছোট করার ব্যবস্থা থাকতে পারে যাতে হালকা পাতলা কয়েদীদেরও পরানো যায়। এসব হাতকড়া ব্যবহারের জন্যে আলাদা করে কোনো প্রশিক্ষণও দিতে হবে না।

হাতকড়া নিয়ে পুলিশের এই সমস্যার কথা এমন এক সময় প্রকাশিত হলো যখন সরকার বলছে, দেশটিতে মুটিয়ে যাওয়ার সমস্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। উন্নত দেশগুলোর মধ্যে এই বিচারে নিউজিল্যান্ডের অবস্থান তৃতীয়।

Source ; jagonews24

Post a Comment