শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫ হাজার করার দাবি


শ্রমিকদের মজুরী পুনর্র্নিধারনে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। সমাবেশ শেষে শ্রম প্রতিমন্ত্রী বরাবর একটি স্মারকলিপিও দেন সংগঠনের নেতারা।

সমাবেশে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি জাহেদুল হক মিলু বলেন, দেশের সর্বোচ্চ রফতানি পণ্য গার্মেন্ট দ্রব্য উৎপাদনকারী শ্রমিকরা মানবিক জীবন জাপনের অধিকার থেকে বঞ্চিত। বাংলাদেশ গার্মেন্ট পণ্য উৎপাদন পৃথিবীতে  দ্বিতীয় স্থানের অধিকারী, কিন্তু মজুরিতে পৃথিবীর সর্বনিম্ন অবস্থানে রয়েছে। তিনি আরো বলেন, সরকারি কর্মকর্তা কর্মচারীদের জন্য পে-স্কেল ঘোষণার পর ধারণা করা হয়েছিল শ্রমিকদের জন্য মজুরী পুনর্র্নিধারন করা হবে। কার্যত তা হয়নি।

গত মে দিবসে প্রধানমন্ত্রী শ্রমিকদের মজুরীর আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি উল্লেখ করে তিনি বলেন, এক বছর পার হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে  বেড়েছে বাড়ি ভাড়া, গ্যাস-বিদ্যুতের, চিকিৎসা,  নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দামসহ জীবনযাত্রার সকল উপকনের ব্যায়। কিন্তু দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে কোন পদক্ষেপ লক্ষ করা যাচ্ছে না।

আয়েজক সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি খালেকুজ্জাোন লিপন, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ প্রমুখ।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment