বৃটেনের রাণীর অংশগ্রহণে কমনওয়েলথ দিবস উদযাপন


প্রতিবছরের ন্যায় এবারো লন্ডনে যথাযথ মর্যাদায় কমনওয়েলথ দিবস-২০১৬ উদযাপিত হয়েছে। একই সঙ্গে কমনওয়েথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) বিভিন্ন  অঞ্চল ও শাখাসমূহে দিবসটি উদযাপিত হয়েছে। 

এ উপলক্ষে সিপিএ সদর দফতর ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে কমনওয়েলথ প্রধান ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন অংশ নেন। 

গতকাল সোমবার এ দিবসটি উদযাপিত হয়। বাংলাদেশের জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ অধিশাখা থেকে পাঠানো প্রেসবিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়। 

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী অনুষ্ঠানে যোগদান করেন। একটি সার্বিক কমনওয়েলথ () এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্রিটেনের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১  হাজার শিক্ষার্থী, কমনওয়েলথ হাইকমিশনারবৃন্দ, কমনওয়েলথ মহাসচিব, কমনওয়েরথভুক্ত দেশ থেকে আগত অতিথিবৃন্দ এবং উচ্চ পদস্থ রাজনৈতিক নেতৃবৃন্দ অনুষ্ঠানে যোগদান করেন।  

দিবসটি পালন উপলক্ষে হাউজ অব কমন্সে কমনওয়েলথ এবং কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের ভূমিকা শীর্ষক এক বিতর্কের আয়োজন করা হয়েছে। একই দিনে টেকসই জ্বালানি ও উন্নয়ন শীর্ষক আন্তর্জাতিক পার্লামেন্টারি কনফারেন্সের আয়োজন করা হয়েছে। 
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment