ছন্নছাড়া শ্রীলংকার সামনে আত্মবিশ্বাসী আফগানিস্তান


মাহেলা জয়াবর্ধনে, কুমারা সাঙ্গাকারার মত অভিজ্ঞ ক্রিকেটাররা অবসর নেয়ার পর থেকেই আগের সেই ধার নেই শ্রীলংকার ব্যাটিংয়ে। নবীন ব্যাটসম্যানরা প্রত্যাশা পূরণের ব্যর্থ হচ্ছেন বারবার। তার উপর যোগ হয়েছে ইনজুরি সমস্যা। আর অধিনায়ক ও কোচ পরিবর্তনে শ্রীলংকা অনেকটাই অগোছালো লঙ্কানরা। অপরদিকে বাছাই পর্বে দুর্দান্ত ক্রিকেট খেলেছে আফগানরা। এই আত্মবিশ্বাসী আফগানিস্তানের বিপক্ষে আগামীকাল (বৃহস্পতিবার) কলকাতার ইডেন গার্ডেনে নিজেদের ফিরে পাবার লড়াইয়ে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকার বিপক্ষে আফগানদের লড়াই অনেকটা এক পেশে হওয়ার কথা; কিন্তু সাম্প্রতিক সময়ে লংকানদের আগের সেই চেহারা আর নেই। গত বিশ্বকাপের পর থেকেই নিজেদের সেরা ক্রিকেটটা খেলতে পারছে না তারা। র্যাংকিংয়ে অবনমন হতে হতে এখন লংকানরা অবস্থান করছে আট নম্বরে।  তাদের পরেই অবস্থান আফগানদের। বাছাইপর্ব থেকে উঠে আসা আফগানিস্তানের বিপক্ষে কাল তাই চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে ম্যাথিউজদের।

তবে এ সংস্করণে এখন পর্যন্ত মুখোমুখি হওয়ার সুযোগ হয়নি এ দু’দলের। যদিও এর আগে ওয়ানডে সংস্করণে দু’বার মোকাবেলা করেছিল দল দুটি। দু’বারই সহজ জয় পেয়েছে লঙ্কানরা। ২০১৪ সালে মিরপুরের মাঠে সাঙ্গাকারার অনবদ্য ব্যাটিংয়ে ১২৯ রানে হারে আফগানিস্তান। তবে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে দারুণ লড়াই করে হেরেছিল তারা। মাহেলা জয়াবর্ধনের দুর্দান্ত সেঞ্চুরিতে চার উইকেটের হার মানে যুদ্ধবিধ্বস্ত দেশটি। আফগানদের জন্য এবার স্বস্তির বিষয় হলো, আগের দুই ম্যাচের ভিলেন জয়াবর্ধনে-সাঙ্গাকারা এ ম্যাচে আর নেই।

বাছাই পর্বে জিম্বাবুয়েকে ৫৯ রানে পরাজিত করে সুপার টেনের টিকিট নিশ্চিত করে আফগানিস্তান। টেস্ট খেলুড়ে দেশের বাইরে একমাত্র দেশ হিসেবে এবারের বিশ্বকাপে প্রতিনিধিত্ব করছে তারা। মূলত উইকেট রক্ষক ব্যাটসম্যান ও ওপেনার মোহাম্মদ শাহজাদের দুর্দান্ত ফর্মে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে আইসিসির সহযোগী এ দেশটি। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে আফগানরা। জয়ের রেকর্ডটাও ঈর্ষনীয়। এর মধ্যে ১৬ টিতেই জয় পেয়েছে তারা। তবে এবারই প্রথম কোন বড় দলের বিপক্ষে মাঠে নামছে তারা। অপর দিকে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর এ পর্যন্ত ১৪টি ম্যাচে মাত্র চারটিতে জয় পেয়েছে লঙ্কানরা। তাই আগামীকাল ইডেনের মাঠে একটি প্রতিদ্বন্দ্বিতাময় ম্যাচ হবে বলে ক্রিকেটবোদ্ধাদের বিশ্বাস।

Source : jagonews24

0 Response to "ছন্নছাড়া শ্রীলংকার সামনে আত্মবিশ্বাসী আফগানিস্তান"

Post a Comment