ভিয়েতনামে দুই ব্লগারের ৮ বছরের কারাদণ্ড


রাষ্ট্রবিরোধী নিবন্ধ প্রকাশের অভিযোগে ভিয়েতনামের দুই ব্লগারকে আট বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। তবে ওই দুই ব্লগার তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদের মধ্যে দেশটির সাবেক পুলিশ সদস্য এনগুয়েন হু ভিনহ নামের একজনকে পাঁচ বছর ও তার এক সহযোগীকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে হ্যানয়ের একটি আদালত। ২০১৪  সালে ওই দুই ব্লগারকে আটক করা হয়। ‘বা সাম’ ব্লগে রাষ্ট্রবিরোধী নিবন্ধ প্রকাশের দায়ে তাদেরকে ওই দণ্ড দেওয়া হয়েছে। অনলাইনে ওই নিবন্ধ কয়েক মিলিয়ন পাঠককে আকৃষ্ট করেছিল।

এর আগে আদালতের বাইরে দণ্ডপ্রাপ্ত এ দুই ব্লগারের মুক্তির দাবিতে বিক্ষোভ শুরু হলে পুলিশ ছত্রভঙ্গ করে দেয়। একদলীয় এই দেশটিতে প্রায়ই ভিন্নমতের ওপর দমন-পীড়নের ঘটনা দেখা যায়। এনিয়ে বিভিন্ন মানবাধিকার সংগঠন প্রায়ই দেশটির ক্ষমতাসীনদের সমালোচনা করে।

দেশটির মূলধারার গণমাধ্যম রাষ্ট্রনিয়ন্ত্রিত এবং কড়া নজরদারীর মধ্যে থাকে। তবে কর্তৃপক্ষের সমালোচনার জন্য ইন্টারনেট একটি ফোরাম হিসেবে আবির্ভূত হয়েছে। রায় ঘোষণার পর ব্লগার ভিনহ বলেন, আমি সম্পূর্ণরূপে নির্দোষ। তার সহযোগী মিনহ থাই থাই বার্তাসংস্থা এপিকে বলেন, কে ওই নিবন্ধ লিখেছিল এবং প্রকাশ করেছে তা তিনি জানেন না।
Source : jagonews24

Post a Comment