কিডনি রোগ প্রতিরোধে প্রয়োজন স্বাস্থ্যসম্মত জীবনধারা


স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, দ্রুত খাদ্যাভ্যাস ও জীবনের গতিধারা পরিবর্তনের ফলে বাংলাদেশে বহু লোক কিডনি রোগে ভুগছে। অস্বাস্থ্যকর জীবনধারার কারণে বাড়ছে এই রোগের প্রকোপ।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র্যা লি পরবর্তী সমাবেশে বিশেষজ্ঞরা বলেন, জনগণ ফাস্টফুড খাওয়ায় অভ্যস্ত হয়ে পড়ছে এবং অগ্রসর প্রযুক্তির কল্যাণে চলাচল কমে যাওয়ার কারণে ডায়াবেটিস, হৃদরোগ ও উচ্চ রক্তচাপসহ নানা অসংক্রামক রোগের বিস্তার ঘটছে।

বিশ্ব কিডনি দিবস-২০১৬ উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সেভ লাইফ ফাউন্ডেশন ও গিফট লাইভ ফাউন্ডেশন বৃহস্পতিবার নগরীতে যৌথভাবে এক র্যা লির আয়োজন করে। র্যাফলিটি সকাল ১০টায় ঢাবি’র ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে শুরু হয়ে কলাভবনে শেষ হয়।

ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় অধ্যাপক এম আর খান, বাংলাদেশ ডায়াবেটিক সমিটির সভাপতি ডা. এ কে আজাদ খান, মেজর জেনারেল (অব.) হারুন আর রশিদ, অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী, কিডনি বিশেষজ্ঞ ডা. সোহেলী আহমেদ সুইটি ও জনপ্রিয় সঙ্গীত শিল্পী এস ডি রুবেল র্যাৌলিতে অংশ নেন। র্যা লি শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাবি’র শিক্ষক, কয়েকশ’ শিক্ষার্থী, দুই ফাউন্ডেশনের নেতৃবৃন্দ ও অভিভাবকগণ এ র্যা লিতে অংশ নেন।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment