**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

শখের জুতাও টিকবে দীর্ঘদিন


পোশাকের সঙ্গে মিলিয়ে জুতা কেনার অভ্যাস অনেকেরই আছে। জুতা কেনার বাতিক আছে যাদের তারা শুধু পোশাক নয়, শখ করে এমনিতেও কিনে ফেলেন হাজারো রকমের জুতা। এর মধ্যে আবার এমন কয়েক জোড়া থাকে নিজের অনেক পছন্দের। কিন্তু বিশেষ দিন ছাড়া হয়তো সেসব জুতা পরাই হয়য়ে ওঠে না। ফলে দীর্ঘদিন ধরে সেগুলো ঘরেই থাকে। সঠিক যতœ নেওয়া না হলে অল্প কিছুদিনেই ছিঁড়ে যেতে কিংবা নষ্ট হতে পারে আপনার পছন্দের জুতা। এক্ষেত্রে শখের জুতা দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে মেনে চলুন কিছু টিপস। এতে জুতা শুধু নতুনই থাকবে না, টিকবেও বহুদিন।

শখের জুতোকে দীর্ঘদিন ব্যবহার করার কৌশল-

-আপনার পছন্দের শৌখিন জুতাজোড়া কখনই খোলা জায়গায় ফেলে রাখবেন না। এতে যত দামি জুতাই হোক না কেন তা অল্প দিনেই নষ্ট হয়ে যায়। কাজেই জুতা দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে তা পরিষ্কার করে শুকিয়ে আলমারিতে রাখুন। চাইলে জুতার বাক্সেও ঢুকিয়ে রাখতে পারেন।

-স্যাঁতসেঁতে কিংবা ভেজা স্থানে কখনই জুতো রাখবেন না।

-বাইরে যাওয়ার সময় নয় বরং বাইরে থেকে ফিরে জুতো পরিষ্কার করুন। তাহলেই জুতা দীর্ঘদিন ভালো থাকবে।

-চামড়ার জুতোয় রাতে ক্রিম মাখিয়ে রাখুন। সকালে ব্রাশ দিয়ে সামান্য ঘষলেই দেখবেন জুতা হয়ে উঠবে চকচকে।

-স্যান্ডেল বিবর্ণ হয়ে পড়লে এক টুকরো কাপড় ডিজেলে ভিজিয়ে সেটা দিয়ে স্যান্ডেল ঘষুন। দেখবেন নতুনের মতো চকচকে হয়ে উঠবে।

-জুতো ভিজে গেলে অনেকেই ভেজা জুতো সরাসরি আগুনের তাপে বা রোদে শুকাতে দেন। এই কাজটি কখনই করা ঠিক নয়। এতে জুতোর আকার নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে প্রথমে ময়লা বা কাদা পরিষ্কার করে মুছে এরপর জুতোর ভেতরে পুরনো খবরের কাগজ ভালো ভাবে গুঁজে দিন। এই কাগজ পানি শুষে নেবে এবং আকার ঠিক রাখতে সাহায্য করবে। মোটামুটি শুকিয়ে যাওয়ার পর স্যাঁতস্যাঁতে ভাব কমাতে জুতো কিছুক্ষণ রোদে রেখে দিন। পুরোপুরি শুকিয়ে গেলে জুতার গায়ে ভ্যাসলিন মাখুন। কয়েক ঘণ্টা রেখে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। এরপরও যদি সাদা সাদা দাগ থাকে তাহলে নরম কাপড় ভিনেগারে ভিজিয়ে জুতো মুছে ফেলুন, দাগ থাকবে না।

-কারো কারো জুতা ব্যবহারের পর প্রচণ্ড দুর্গন্ধ হয়। এক্ষেত্রে জুতার ভেতর খবরের কাগজ গুঁজে সারা রাত রেখে দিন। সকালে উঠে দেখবেন গন্ধ আর নেই। চাইলে জুতার ভেতরে রেখে দিতে পারেন বেকিং সোডাও। দ্রুত গন্ধ চলে যাবে।

-সৌখিন জুতো কখনো ভেজা কাপড় দিয়ে মুছবেন না। খুব জেদি দাগ হলে গ্লাস ক্লিনার ব্যবহার করুন।

-জুতো মেরামত করতে কখনো সুপার গ্লু ব্যবহার করবেন না। এতে জুতা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কাজেই শখের জুতা দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে সুপার গ্লু থেকে দূরে থাকুন।
সূত্র : আামাদের সময়

Post a Comment