বাংলাদেশের লাল রঙের জার্সির রহস্য!


বিশ্বকাপ শুরুর আগেই বাংলাদেশের নতুন জার্সি নিয়ে সমালোচনার কমতি ছিল না জনমুখে। চিরাচরিত সবুজের আধিক্যময় জার্সি থেকে সরে অনেকটা লালময় জার্সি বানিয়ে মানুষের সমালোচনার মুখে পরে বিসিবি। লাল রঙের জার্সির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ছড়িয়ে পরলে ক্ষোভে ফেটে পরে ক্রিকেটপ্রেমী মানুষরা।

লাল রঙের জার্সির পাশাপাশি সবুজ রঙের জার্সিও রেখেছিল বিসিবি। কিন্তু লাল রঙের জার্সি বানানোর কারণ কি? অবশ্য মাশরাফিদের পছন্দ লাল রঙের জার্সি হলেও মূলত আইসিসির নির্দেশেই দু’রকমের জার্সি বানাতে হয়েছে বাংলাদেশকে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেই আইসিসি থেকে প্রথম নির্দেশনা আসে, বিশ্বকাপে দুই দল একই রঙের জার্সি পরে মাঠে নামতে পারবে না। সেক্ষেত্রে একটি দলকে অন্য রঙের জার্সি পরে নামতে হবে।

ফুটবল খেলায় অনেকটা এইরকম ভাবেই দলগুলো জার্সি পাল্টে মাঠে খেলতে নামে। আয়ারল্যান্ডের সবুজ রঙের সাথে বাংলাদেশের জার্সির সবুজ রঙটা মিশে যাওয়ার কারণেই আইরিশদের সাথে লাল রঙের জার্সি পরে খেলতে নেমেছিল বাংলাদেশ দল। তাছাড়া হংকংয়ের বিপক্ষেও স্কটল্যান্ড তাদের চিরাচরিত কালো জার্সির বদলে গোলাপি রঙের জার্সি পরে খেলতে নেমেছিল জার্সির রঙ মিলে যাওয়ার কারণে।

বাংলাদেশের মত শ্রীলংকাও দুই রঙের জার্সি বানিয়াছে। আইসিসির বিশেষ পোলেও ৩৩% শতাংশ মানুষ এই দুই রঙের জার্সি থাকার ব্যাপারটাকে সহমত প্রকাশ করেছেন।

Source : jagonews24

0 Response to "বাংলাদেশের লাল রঙের জার্সির রহস্য!"

Post a Comment