ঘরের মতোই নিরাপদ নাভাস


    চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদ গোলরক্ষক কেইলর নাভাসের দুর্দান্ত পারফরম্যান্স চলছেই। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর দ্বিতীয় লেগে ঘরের মাঠে এএস রোমাকে ২-০ গোলে পরাজিত করে রিয়াল মাদ্রিদ। দুর্দান্ত সেই জয় দিয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয় জিনেদিন জিদানের দল। ম্যাচে বেশ কয়েকটি আক্রমণ করেও নাভাসের দৃঢ়তায় গোলবঞ্চিত হয় ইতালিয়ান জায়ান্ট রোমা।

মঙ্গলবার রোমাকে গোলবঞ্চিত করে দুর্দান্ত এক রেকর্ড গড়লেন নাভাস। এই প্রথম গোলরক্ষক হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম আট ম্যাচে প্রতিপক্ষ দলকে গোল করতে না দিয়ে বিশ্বরেকর্ড গড়েন এই কোস্টারিকান গোলরক্ষক। ইউরোপিয়ান প্রতিযোগিতায় সব মিলিয়ে নিজের প্রথম ৭২০ মিনিট নিজের জাল সুরক্ষিত রাখেন নাভাস।

চ্যাম্পিয়ন্স লিগে নাভাসের চেয়ে দীর্ঘ সময় গোলপোস্ট সুরক্ষিত রেখেছেন কেবল একজন; তিনি আর্সেনাল, বরুসিয়া ও এসি মিলানের সাবেক গোলরক্ষক জেন্স লেম্যান। ৮০০ মিনিটের বেশি সময় এই জার্মান গোলরক্ষক কোনো গোল হজম করেননি। কোয়ার্টার ফাইনালেই অবশ্য সেই রেকর্ড ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন নাভাস।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি, ইউক্রেন চ্যাম্পিয়ন শাখতার দোনেৎস্ক, সুইডিশ ক্লাব মালমো ও ইতালিয়ান ক্লাব এএস রোমা নাভাসের জালে বল জড়াতে পারেনি। এই চারটি দল দুই লেগ মিলিয়ে আটটি ম্যাচে এই কোস্টারিকান গোলরক্ষকে পরাজিত করতে পারেনি।

মঙ্গলবার রোমা সান্তিয়াগো বার্নাব্যুতে স্বাগতিক রিয়াল মাদ্রিদের বিপক্ষে পাঁচটি গোলের সুযোগ তৈরি করেছিল। এটা সত্য যে, এডেন জেকো ও মোহামেদ সালাহ তাদের নেয়া শট লক্ষ্যে রাখতে পারেননি; তবে আপনাকে অবশ্যই নাভাসকে কৃতিত্ব দিতে হবে। কেননা, সঠিক সময়ে এই কোস্টারিকান গোলরক্ষকের সঠিক মুভমেন্টের কারণে রোমার খেলোয়াড়দের জন্য লক্ষ্যে শট নেয়া যেমন কষ্টসাধ্য হয়ে পড়েছিল ঠিক তেমনি তারা ভুল করতেও বাধ্য হন।

Source : jagonews24

Post a Comment