তৈলাক্ত ত্বকে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখার কৌশল


আজকাল সৌন্দর্য পিপাসুদের মেকআপ ছাড়া যেন চলেই না। প্রত্যহিক কাজে বের হওয়ার আগে হালকা-পাতলা মেকআপ করলেই চলে। কিন্তু পার্টিতে কিংবা বিয়ের অনুষ্ঠনে একটু গাঢ় মেকআপ করতেই হয়। আর এতেই সমস্যায় পড়েন তৈলাক্ত ত্বকের নারীরা। বিশেষ করে গরমে তো কোন কথাই নেই। একটু পরেই ত্বকের অতিরিক্ত তেলের কারণে মেকআপ নষ্ট হয়ে যায়। তখন দেখতে স্বাভাবিকের চেয়েও অনেক বিশ্রী লাগে। তবে চিন্তার কিছু নেই। এই সমস্যারও রয়েছে দারুণ কিছু সমাধান।

চলুন জেনে নেওয়া যাক তৈলাক্ত ত্বকে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখার কৌশল-

প্রথমে প্রাইমার ব্যবহার করুন
তৈলাক্ত ত্বকে মেকআপ ধরে রাখতে প্রথমেই প্রাইমার ব্যবহার করে নেওয়া উচিত বলে মনে করেন মেকআপ আর্টিস্টরা। তারা বলেন, প্রথমে কপাল, নাক ও গালে অর্থাৎ মুখের ‘ঞ’ জোনে ওয়াটার প্রুফ, অ্যান্টি-শাইনিং প্রাইমার ব্যবহার করুন’। প্রথমে মুখ পরিষ্কার করে প্রাইমার ব্যবহার করুন এবং এরপর অন্যান্য মেকআপ করুন। এতে দীর্ঘক্ষণ মেকআপ ভালো থাকবে।

অতিরিক্ত পাউডার ব্যবহার করবেন না
তৈলাক্ত ত্বকের জন্য পাউডার ব্যবহার অনেকেই ভালো বলে মনে করেন। কারণ পাউডার ত্বকের বাড়তি তেল শুষে নেয়। কিন্তু সমস্যা এখানেই। অতিরিক্ত পাউডার ব্যবহার করলে পাউডার বাড়তি তেল শুষে নিয়ে মুখের ভাঁজগুলোতে মেকআপ ভেঙে যাওয়ার মতো সমস্যা সৃষ্টি হয়। তাই মুখে অতিরিক্ত পাউডার ব্যবহার না করলেই বেশ খানিকটা সময় ত্বকে মেকআপ ধরে রাখতে পারবেন।

ব্লটিং পেপার সঙ্গে রাখুন
দ্রুত বাড়তি তেল ও ঘাম শুষে নেওয়ার ক্ষমতা ব্লটিং পেপারের রয়েছে। তাই সবসময় টিস্যুর পরিবর্তে ব্লটিং পেপার সঙ্গে রাখুন। যখনই মনে হবে ত্বক ঘেমে যাচ্ছে তখনই ত্বকে ব্লটিং পেপার চেপে ধরে বাড়তি তেল ও ঘাম শুষে নিন। মনে রাখবেন ব্লটিং পেপার ত্বকের ঘষতে যাবেন না, এতে মেকআপ উঠে যাবে। শুধু চেপে ধরে তেল ও ঘাম শুষে নিন। এতে অনেকটা সময় মেকআপ নষ্ট হবে না।

অয়েল ফ্রি মেকআপ
একটু বেশি টাকা খরচ করে মেকআপের সরঞ্জাম অয়েল ফ্রি কিনে ফেলুন। প্রাইমার থেকে শুরু করে শ্যাডো পর্যন্ত সব কিছুই অয়েল ফ্রি কিনুন। এতে করে ত্বকে মেকাআপ ধরে রাখতে সমস্যা হবে না।

ত্বকের তৈলাক্ততা কমান
সপ্তাহে অন্তত ২ দিন ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে মাস্ক ব্যবহার করুন। এজন্য শসা, লেবু, চন্দন বা মুলতানি মাটির ঘরোয়া ফেসমাস্ক নিয়মিত ব্যবহার করুন। এতে ত্বকের তৈলাক্ততা অনায়েসেই দূর করবে। সেইসঙ্গে মেকআপও অনেকটা সময় নষ্টের হাত থেকে বাঁচবে।
সূত্র : আমাদের সময়

Post a Comment