**TRY FREE HUMAN READABLE ARTICLE SPINNER/ARTICLE REWRITER**

চোখ ভালো রাখতে


চোখের সমস্যা এখনকার সময়ের অনেকের কাছেই বেশ প্রকট আকারে দেখা দিচ্ছে। বিশেষ করে যারা শিক্ষার্থী, তাদের ক্ষেত্রে চোখের সমস্যা বেশি দেখা যায়। খাদ্যে ভেজাল, পরিপূর্ণ পুষ্টি না পাওয়া ইত্যাদি কারণে চোখের সমস্যা হতে পারে। তাই চোখের সমস্যা দূর করতে এবং দৃষ্টিশক্তি ভালো রাখতে চাইলে কিছু খাবার আমাদের বেছে নেয়া উচিত। চলুন জেনে নিই, কোন খাবারগুলো আপনার চোখ ভালো রাখতে সাহায্য করবে-

সবুজ শাক চোখের যতেœ খুব উপকারী খাবার। আমাদের দেশের নানা রকম সবুজ শাক যেমন, পালং, পুই, কচু, লাউ ইত্যাদিকে অবহেলা করবেন না। সবুজ শাকে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। সেই সাথে এটি ম্যাঙ্গানিজের খুব ভালো উৎস। এগুলো চোখের সমস্যা সমাধানে সাহায্য করে। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে চোখের রেটিনাকে রক্ষা করতে সাহায্য করে সবুজ শাক। সবুজ শাক দৃষ্টিশক্তি ভালো করতেও সাহায্য করে ।

গাজর অত্যন্ত স্বাস্থ্যকর ও পুষ্টিকর একটি সবজি। এটি কাঁচা বা রান্না- দুভাবেই খাওয়া যায়। সুস্থ্ চোখ পেতে হলে যেসব খাবার খাওয়া উচিত তার মধ্যে গাজর অন্যতম। গাজরে রয়েছে ভিটামিন-এ এবং বিটা ক্যারোটিন; যা চোখকে সুস্থ্ রাখতে সাহায্য করে। বিটা ক্যারোটিন অত্যন্ত শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট। এটি ছানি পড়া, বয়সের কারণে চোখের জ্যোতি কমে যাওয়া ইত্যাদি সমস্যা প্রতিরোধে সাহায্য করে।

চোখ ভাল রাখার আরেকটি খাবার ভুট্টা। ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন বি১২, ভিটামিন এ, সি ও লাইকোপিন; যা দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে৷আধ-কাপ রান্না ভুট্টায় একজন মানুষের চোখের জন্য প্রয়োজনীয় সব উপাদান পর্যাপ্ত পরিমাণে থাকে। তাই নিয়মিত ভুট্টা খেতে পারেন। আর নিয়মিত ভুট্টা খেলে চোখের হলুদ পিগমেন্ট হারানোর কোন ঝুঁকি থাকে না। এমনকি ছানি পড়ার ঝুঁকি কমে যায়।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment