ক্যান্সার কোষ গঠনে বাধা দেয় ডালিম


ডালিমে রয়েছে পিউনিক্যালাজিন ও পিউনিসিক এসিড নামে দুটি স্বাস্থ্যকর উপাদান। পিউনিক্যালাজিন শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট। এটি ক্ষতিকর ফ্রি র‌্যডিকেলের সঙ্গে লড়াই করে। পিউনিক এসিডে আছে শক্তিশালী স্বাস্থ্যকর গুণ।

ডালিম সবারই খাওয়া প্রয়োজন। তবে নারীদের জন্য বেশি জরুরি। ডালিম স্তন ক্যান্সার প্রতিরোধে কাজ করে। এন্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি ক্যান্সার কোষ গঠনে বাধা দেয়।

নারীদের সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা হচ্ছে রক্তশূন্যতা বা রক্তস্বল্পতা। এ সমস্যায় ভূমিকা রাখে ডালিম। প্রতিদিন ডালিম খেলে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে। ত্বকের ব্যাপারে সচেতন নারীরা প্রতিদিনের খাদ্যতালিকায় ডালিম রাখতে পারেন।

ত্বকের কালো দাগ ও বলিরেখা দূর করতে সাহায্য করে। সাধারণত মেনোপজের পর নারীর হৃদরোগের ঝুঁকি বাড়ে। প্রতিদিন একটি ডালিম খেলে হার্টের স্বাস্থ্য ভালো থাকে। অনেক গবেষণায় বলা হয়, এটি বাজে কোলেস্টেরলের মাত্রা কমাতেও কার্যকর। অন্তঃসত্ত্বা অবস্থায় খাবারের দিকে অনেক বেশি নজর দিতে হয়। এ সময় প্রতিদিন ডালিম খাওয়া মা ও শিশুর স্বাস্থ্যের জন্য উপকারী।

বেশির ভাগ নারীই রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওপরোসিসের সমস্যায় ভুগে থাকেন। গাঁটে প্রদাহ এই সমস্যাগুলোর অন্যতম কারণ। ডালিমে রয়েছে প্রদাহরোধী উপাদান। এ ছাড়া এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।
সূত্র : আামাদের সময়

Post a Comment