আইফোন এসই আর গুজব নয়


সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পর্দা উঠলো মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পণ্য উন্মোচন অনুষ্ঠান ‘স্পেশাল অ্যাপল ইভেন্ট’-এর। এই ইভেন্টকে ঘিরে যে গুজবগুলো এতদিন চলে আসছিল অ্যাপল ইভেন্টের লাইভে তার খুব বেশি পরিবর্তন লক্ষ্য করা যায়নি।
নতুন ৪ ইঞ্চি পর্দার আইফোন এসই-এর জোড় গুঞ্জন চলে আসছিল অনেকদিন ধরেই। অবশেষে সেই গুজবই সত্যি হল। অ্যাপল ইভেন্টের প্রধান আকর্ষণ ছিল এই আইফোন এসই। ছোট আকারের ফোন ব্যবহার করতে যারা পছন্দ করেন, মুলত তাদের কথা চিন্তা করেই আইফোন এসই উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

নতুন এই আইফোনটি দেখতে অনেকটাই আইফোন ৫এস এর মত। তবে এক্ষেত্রে অনেকটা না বলে হুবুহু একই রকম দেখতে বলাটাই বোধ হয় ঠিক হবে। আইফোন ৫এস এর মতো এরও পর্দা ৪ ইঞ্চি।

দেখতে আইফোন ৫এস এর মত হলেও এর কার্যক্ষমতা তার থেকে অনেক বেশি। অ্যাপল এ৯ ৬৪ বিট প্রসেসর ব্যবহার করা হয়ছে এতে। এর ফলে আইফোন এসই এর কার্যক্ষমতা আইফোন ৬ এর সমান এবং আইফোন ৫ এস এর থেকে দিগুণ হয়েছে। আর নতুন এই আইফোনটির গ্রাফিক্স পারফরমেন্স আইফোন ৫ এর থেকে ৩ গুণ ভালো বলে উপস্থাপনায় বলা হয়।

অন্যান্য হার্ডওয়্যারের পাশাপাশি ফোনটির ক্যামেরাও উন্নত করা হয়েছে। ১২ মেগাপিক্সেল আইসাইট ক্যামেরার সঙ্গে ট্রু টোন ফ্ল্যাশ ব্যবহার করা হয়েছে। আর এই ফোনটি দিয়ে ৬৩ মেগাপিক্সেল প্যানারোমা তোলা যাবে বলেও অনুষ্ঠানে উল্লেখ করা হয়।

নতুনত্ব হিসেবে আবার পুরানো ফিচার নিয়ে আসা হয়েছে আইফোন এসই-তে। অ্যাপল পে ফিরে এসেছে এই ফোনে। এ ছাড়াও যুক্ত করা হয়ছে এনএফসি। নতুন এই আইফোনটি সাদা, কালো এবং রোজগোল্ড রঙে পাওয়া যাবে। আর আইফোনটি চলবে আইওএস ৯.৩ সংস্করণে।

আইফোনটি আগামী ২৪ মার্চ থেকে অর্ডার করা যাবে। আর ৩১ মার্চেই ফোনটি বাজারে আসবে বলেও জানিয়েছে অ্যাপল। এক্ষেত্রে ১৬ জিবি মডেলের মূল্যনির্ধারণ করা হয়েছে ৩৯৯ মার্কিন ডলার এবং ৬৪ জিবি মডেলের দাম ৪৯৯ ডলার।
সূত্র : বিডিনিউজ২৪

Post a Comment