উইজডেন বর্ষসেরা উইলিয়ামসন-স্মিথ


প্রত্যেক বছরের মত এবারও ঘোষিত হলো উইজডেনের শীর্ষ পাঁচ ক্রিকেটারের নাম। সবাইকে ছাপিয়ে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বর্তমান অধিনায়ক জায়গা করে নিয়েছেন এ তালিকায়। রয়েছেন সাবেক কিউই অধিনায়ক ম্যাককালামও। এবার বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন অসি দলপতি স্টিভেন স্মিথ, ব্রেন্ডন ম্যাককালাম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস এবং জনি বেয়ারস্টো।

গত এক বছর ক্রিকেটে দারুণ সময় কাটিয়েছেন কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ডকে বিশ্বকাপের ফাইনালে ওঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছিলেন বর্তমান সময়ের সেরা এই ক্রিকেটার। গতবছর নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারও হয়েছেন এই কিউই ব্যাটসম্যান।

কেন উইলিয়ামসনের মতই সব ফরমেটে সফল অসি অধিনায়ক স্টিভেন স্মিথ। ২০১৫ বিশ্বকাপে নিজ দেশকে বিশ্বকাপ জেতাতে সাহায্য করেন এই ব্যাটসম্যান। পাশাপাশি মাইকেল ক্লার্কের পরবর্তী সময়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার পুরস্কার হিসেবে উইজডেন বর্ষসেরা ক্রিকেটার হিসেবে বিবেচিত হন তিনি।

নিজের শেষ টেস্ট খেলতে নেমে করেছেন দ্রুততম সেঞ্চুরি। পাশাপাশি ২০১৫ বিশ্বকাপ দলকে নেতৃত্ব দিয়ে উঠিয়েছেন ফাইনালে। গড়েছিলেন বিশ্বকাপের দ্রুততম হাফসেঞ্চুরি করার রেকর্ডও। বিদায় বেলায় তাকে খালি হাতে ফেরত দেয় নি ক্রিকেটবিশ্ব। উইজডেনের শীর্ষ পাঁচ খেলোয়াড়ের একজন বিবেচিত হয়েছিন ব্রেন্ডন ম্যাককালাম।

গত বছর এশেজে দুর্দান্ত পারফর্ম করেন বেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল সেঞ্চুরিও করেছিলেন এই ইংলিশ ক্রিকেটার। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তার দলকে ফাইনালেও তোলেন। কিন্তু ফাইনালের শেষ ম্যাচে চার বলে চার ছক্কা খেয়ে শিরোপা হাতছাড়া করেন তিনি। তবুও বছরব্যাপী অসাধারণ পারফরম্যান্সের জন্য উইজডেনের বর্ষসেরার তালিকায় জায়গা করে নিয়েছেন এই ইংলিশ অলরাউন্ডার।

ইয়র্কশায়ারের হয়ে সময়টা অসাধারণ কেটেছে জনি বেয়ারস্টোরও। সে সময় ঘরোয়া লিগে অসাধারণ পারফর্ম করে ইংল্যান্ডের অ্যাশেজ দলে জায়গা করে নেন তিনি। পুরস্কারস্বরুপ উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারদের একজন নির্বাচিত হন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। 

Source : jagnews24

Post a Comment