এসএমই মেলা বসছে রোববার


ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উদ্যোক্তাদের উৎসাহিত করতে এবং তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা-বিক্রেতার সংযোগ তৈরি করতে ‘জাতীয় এসএমই মেলা-২০১৬’ শুরু হচ্ছে রোববার।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ৫ দিনব্যাপী এই মেলা শুরু হবে। এসএমই ফাউন্ডেশন আয়োজিত এই মেলা চলবে ৭ এপ্রিল পর্যন্ত। 

সারাদেশের ১৮৩টি এসএমই প্রতিষ্ঠান ১৯৩টি স্টলে তাদের উৎপাদিত পণ্য নিয়ে এসব মেলায় অংশগ্রহণ করবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। দর্শনার্থীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবেন।

এসএমই ফাউন্ডেশন ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, অর্থনৈতিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে এসএমই শিল্পের ভূমিকা সর্বজনস্বীকৃত। সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসএমই প্রতিষ্ঠান অনেক উন্নত ও মাণসম্পন্ন পণ্য উৎপাদন করছে। কিন্তু বিপণনের সুযোগ সুবিধার অভাবে উদ্যোক্তারা সমস্যার সম্মুখীন হন। 

তিনি বলেন, দেশের এসএমইদের জন্য পণ্য বিপণনের সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের পণ্যের বাজারজাতকরণে সহায়তায় বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে এসএমই ফাউন্ডেশন। এরই অংশ হিসেবে এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা-বিক্রেতার সংযোগ স্থাপনের জন্য চতুর্থবারের মতো ‘জাতীয় এসএমই মেলা-২০১৬’ আয়োজন করা হচ্ছে।

সফিকুল ইসলাম বলেন, সারাদেশ থেকে ১৮৩টি এসএমই প্রতিষ্ঠান ১৯৩টি স্টলে তাদের উৎপাদিত পণ্য নিয়ে এসব মেলায় অংশগ্রহণ করবে। এছাড়া মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার, তথ্য কেন্দ্রের স্টল থাকবে। 

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। কোন বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হবে না বলে জানান তিনি। 

দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ৫ জনকে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৬’ প্রদান করা হবে।

সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment