ভারতীয় তরুণের ডোমেইন কিনলেন জুকারবার্গ


জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্রতিষ্ঠার মাধ্যমে অনলাইন জগতে বিপ্লব শুরু করেছিলেন মার্ক জুকারবার্গ। ফেসবুকের মাধ্যমে বর্তমানে বিলিয়ন বিলিয়ন ডলারের ব্যবসা পরিচালনা করছেন। কিন্তু তিনি হয়তো ভারতীয় তরুণ অমল অগাস্টিনকে হিসেবেই ধরেননি কখনো। 

ভারতীয় এই তরুণের কাছে এক রকম হার মানতেই হলো ফেসবুকের এই প্রধান নির্বাহী কর্মকর্তাকে। কিন্তু কীভাবে হারলেন মার্ক জুকারবার্গ? গত সোমবার অমলের সঙ্গে ফেসবুক একটি চুক্তি করেছে। ওই চুক্তি ছিল, অমলের ম্যাক্সচ্যানজুকারবার্গ ডট অর্গ (সধীপযধহুঁপশবৎনবৎম.ড়ৎম) নামের ডোমেইন কিনে নেওয়া সম্পর্কিত। 

এর আগে ভারতের এই তরুণ জুকারবার্গ দম্পতির কন্যার জন্মের পরপর ওই ডোমেইন কিনে নিয়েছিলেন। সেসময় তিনি ফেসবুকের প্রধান এই কর্মকর্তার স্ত্রী ম্যাক্সিম চ্যান জুকারবার্গের নামের প্রথম অংশ ও জুকারবার্গের প্রথম অংশ নিয়ে একটি ডোমেইন রেজিস্ট্রেশন করেন।

ইঞ্জিনিয়ারিং কলেজের শেষ বর্ষের ছাত্র তখনো জানতেন না কী হতে পারে এই ডোমেইন নিয়ে! ফেসবুক কর্তৃপক্ষ যখন তার সঙ্গে যোগাযোগ করে রীতিমতো চমকে উঠেন তিনি। ইন্টারনেটে বিভিন্ন নামে ডোমেইন কিনে সামান্য আয় করাই তার শখ। ফেসবুক কর্তৃপক্ষও মাত্র ৭০০ মার্কিন ডলারে অমলের ওই ডোমেইন কিনে নিয়েছে।

অমল বলেন, আমি কিছু কিছু ডোমেইন রেজিস্ট্রেশন করেছি এবং কিছু সময়ের জন্য আমি এটি করে থাকি। আমি ওই ডোমেইন রেজিস্ট্রেশন করেছিলাম গত ডিসেম্বরে যখন তাদের মেয়ের জন্ম হয়। 

পরে ইন্টারনেটে ডোমেইন রেজিস্ট্রেশন কোম্পানি গোডেডির (এড়উধফফু) কাছে থেকে একটি ই-মেইল আসে। ই-মেইলে তার কাছে জানতে চাওয়া হয়, ওই ডোমেইন বিক্রি করা হবে কিনা এবং কত অর্থ নেবেন। ই-মেইলের জবাবে তিনি বলেন, ৭০০ মার্কিন ডলারে এটি বিক্রি করবেন। 

কিন্তু তার সঙ্গে যখন লেনদেন একেবারেই চূড়ান্ত পর্যায়ে আসে তখন জানতে পারেন গোডেডি নয়, তার সঙ্গে যোগাযোগ করেছিলেন ফেসবুক কর্তৃপক্ষ। জুকারবার্গের বিভিন্ন চুক্তি নিয়ে কাজ করে ভারতের আইকনিক ক্যাপিটাল নামের একটি কোম্পানি। এর ব্যবস্থাপক সারা চ্যাপেল ওই মেইল করেছিলেন। পরে সাতদিনের মধ্যে ভারতীয় এই তরুণের সঙ্গে চুক্তি শেষ করে ফেসবুক। 
সূত্র : জাগোনিউজ২৪



Post a Comment