ইয়ামাহার পঙ্খিরাজ স্কুটার



রূপকথায় পঙ্খিরাজ ঘোড়ার কথা শোনা যায়। যেগুলো ডানা ঝাপটে আকাশে উড়তে পারে। কল্পনার সেই পঙ্খিরাজের দেখা মিলতে পারে বাস্তবেও। তবে বেশ কোনো প্রাণি নয়, যন্ত্র। পঙ্খিরাজা ঘোড়ার আদলে এই প্রথম স্কুটারে এলো ডানা। এই ডানা ওয়ালা স্কুটারটি তৈরি করেছে ইয়ামাহা। মডেল ০৪ জেন। 

এই স্কুটারটি সম্প্রতি ভিয়েতনামে অনুষ্ঠিত মোটর শোতে প্রদর্শন করে ইয়ামাহা।  এটি কনসেপ্ট পর্যায়ে রয়েছে। স্কুটারটিতে প্লাস্টিকের মত স্বচ্ছ উপাদান দিয়ে ডানা তৈরি করা হয়েছে। একই উপাদান দিয়ে তৈরি করা হয়েছে এর সাইড কভার, হেড লাইট, টেইল লাইট, এবং লাইট গার্ড। এই স্কুটারটির ডানা দেখতে মাছির মত। স্কুকারটির ডানা ভাঁজ করে কভার সাইড প্যানেলে রাখা হয়। ইচ্ছেমত এই ডানা প্রসারিত করা যায়। তবে এই ডানা বিশেষ কোনো সুবিধা দেবে না। এটি স্রেফ ভিন্নতা আনতে ব্যবহার করা হয়েছে। 

ইয়ামাহা জানিয়েছে, এই স্কুটারটি ইয়ামাহার ‘রান’ দর্শনে তৈরি করা হয়েছে। যার অর্থ দাঁড়ায় ‘বিপ্লবী’ , ‘ইউনিক’ , ‘নোবেল’। এই স্কুটারটি ইয়ামাহার চতুর্থ প্রজেন্মর মোটর বাইক।  

স্কুটারটির ইঞ্জিনের কনফিগারেশন সম্পর্কে এখনো ধারণা পাওয়া যায়নি। এটি কবে নাগাদ বাজারে আসবে সে সম্পর্কে কিছু জানা যায়নি। 
সূত্র :বাংলামেইল২৪

Post a Comment