সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু


সুন্দরবনে শুরু হয়েছে মধু ও মোম আহরণ মৌসুম । ১ এপ্রিল থেকে শুরু হওয়ায় এই মৌসুম চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। বনবিভাগ এ বছর পূর্ব সুন্দরবন বিভাগে মধু আহরণের লক্ষ্যমাত্র ৯শ ১০ কুইন্টাল এবং মোম আহরণের লক্ষ্যমাত্র প্রায় ২শ ৩৭ কুইন্টাল নির্ধারণ করেছে । 

অন্যদিকে পশ্চিম সুন্দরবন বিভাগে এ বছর মধু আহরণের লক্ষ্যমাত্রা ১২১.৫০ কুইন্টাল ও মোম সংগ্রহের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে ৩০.৭৮ কুইন্টাল। প্রতি কুইন্টাল মধু আহরণের জন্য বন বিভাগকে ৭৫০ টাকা রাজস্ব প্রদান করতে হবে। সে হিসেবে কেজি প্রতি রাজস্ব দিতে হবে সাড়ে সাত টাকা। তবে সনাতন পদ্ধতিতে এ মধু সংগ্রহের কারণে মধুর গুণ নিয়ে সংশয় দেখা দিয়েছে। অনেক মনে করেন সনাতন পদ্ধতিতে মধু সংগ্রহের কারণে মৌচাক ও মৌমাছি উভয়েরই ব্যাপক ক্ষতি হয়। 

এ বিষয়ে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুর ইসলাম বলেন, এখনও সুন্দরবনের মৌয়ালরা সনাতন পদ্ধতিতে মধু সংগ্রহ করে। প্রতি বছর এ মধু সংগ্রহ করতে গিয়ে ধোঁয়া ও আগুন ব্যবহারের কারণে মৌচাকের ক্ষতিসহ অনেক মৌমাছি মারা যায়।

তিনি জানান, সুন্দরবনের মৌমাছিসহ মধু সম্পদ বাঁচাতে ইতোপূর্বে শরনখোলা ও মোড়েলগঞ্জের ১শত মৌয়ালকে মধু সংগ্রহের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ফলে মৌয়ালরা এখন সনাতন পদ্ধতির পাশাপাশি হাইজেনিক পদ্ধতিতেও সুন্দরবন থেকে মধু ও মোম সংগ্রহ করছে। ফলে মধু ও মোম সংগ্রহের পরিমাণ দিনদিন বাড়ছে।
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment