আবারো ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প


শক্তিশালী ভূমিকম্পে ৫ শতাধিক মানুষের প্রাণহানির রেশ কাটতে না কাটতেই আবারো ইকুয়েডরে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবারের এই কম্পনের উৎপত্তিস্থল ছিল প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় শহর এসমেরালডাস থেকে ৭০ কিলোমিটার দূরে ১০ কিলোমিটার গভীরে। 

তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্র বলছে, সর্বশেষ এই কম্পনের উৎপত্তিস্থল গত শনিবার আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভূকম্পনের উৎপত্তিস্থলের কাছাকাছি অবস্থানে ছিল। 

বার্তাসংস্থা রয়টার্সকে প্রত্যক্ষদর্শীরা জানান, দুটি কম্পন প্রায় ৩০ সেকেন্ড ধরে অনুভূত হয়েছে। তবে রাজধানী কুইটোতে এই কম্পন অনুভূত হয়নি। ইকুয়েডরের জিওফিজিক্যাল ইনস্টিটিউট বলছে, কয়েকদফা আফটার শকের পর স্থানীয় সময় ৩টা ৩৩মিনিটে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে ভূমিকম্প পরবর্তী কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। 

দেশটিতে কয়েক দশকের মধ্যে ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে গত শনিবার। ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৪৮০ জন নিহত ও ১০৭ জন নিখোঁজ রয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো অন্তত ৪ হাজার ৬ শ` জন। শত শত ঘরবাড়ি ধ্বংস হয়েছে, রাস্তাঘাট বিপর্যস্ত হয়ে পড়ায় দক্ষিণ আমেরিকার এই দেশের অর্থনীতি ইতিমধ্যে ভেঙে পড়েছে। 
সূত্র : জাগোনিউজ২৪

Post a Comment