অফশোর কোম্পানির মালিকানা পেয়েছিলেন ক্যামেরন


একটি অফশোর কোম্পানীর মালিকানা পাওয়ার কথা স্বীকার করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এ বিষয়ে তিনি জানান, তিনি ও তার স্ত্রী সামান্থা ক্যামেরন তার বাবা ইয়ান ক্যামেরনের অফশোর ট্রাস্ট শেয়ারের মালিকানা পেয়েছিলেন। খবর বিবিসির।

ব্লেয়ারমোর হোল্ডিংস নামের ওই অফশোর কোম্পানির ব্যপারে প্রশ্নের মুখোমুখি হয়ে ক্যামেরন জানান, ২০১০ সালে ঐ শেয়ার ৩০ হাজার পাউন্ডে বিক্রি করে দেয়া হয়েছে। শেয়ারের লভ্যাংশের ওপর যে আয়কর ছিল তা তিনি শোধ করেছেন। সেগুলো থেকে কিছু মুনাফাও এসেছিল কিন্তু সেই লভ্যাংশ ক্যাপিটাল গেইন্স ট্যাক্স ভাতার চেয়ে কম ছিল। ফলে যুক্তরাজ্যের অন্য সব সাধারণ করের মতই সেটি পরিশোধ করা হয়েছিল।

ধারণা করা হচ্ছে ক্যামেরন হয়তো  সামনের সপ্তাহেই তার আয়কর বিবরণী প্রকাশ করবেন।

পানামা পেপার্স নামে পরিচিত ধনী ও ক্ষমতাশালী ব্যক্তিদের কর ফাঁকির লাখ লাখ গোপন দলিলপত্র ফাঁস হওয়ার পর যে সমালোচনার ঝড় উঠেছে সেটি এখন অনেকের ভুল বোঝাবুঝির কারণেও হচ্ছে বলে মন্তব্য করেছেন ক্যামেরন। তিনি বলেন, ব্লেয়ারমোর সম্পর্কে বলা হচ্ছে কর ফাঁকি দেয়ার উদ্দেশ্যেই এটি হয়েছিল। কিন্তু ব্যাপারটি তা নয়। বরং একটি এক্সচেঞ্জ কন্ট্রোল হিসেবে এটি তৈরি হয়েছিল। এর উদ্দেশ্য ছিল যারা এসব ক্ষেত্রে লগ্নি করতে চায় তাদের সাহায্য করা।

ঐ প্রতিষ্ঠানটি যথাযথ নিয়ম মেনে আয়কর পরিশোধ করেছে এবং যথাযথভাবে সেটিতে অডিট চালানো হয়েছে বলে জানান তিনি।

এর আগে বুধবার ক্যামরেন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন তার কোন অফশোর একাউন্টও নেই। এরপর ডাউনিং স্ট্রীট থেকে আরেক দফা বিবৃতিতে তিনি জানান, ভবিষ্যতেও কোন অফশোর বিনিয়োগ থেকে তিনি বা তার পরিবার লাভবান হতে চান না।

Source : jagonews24

Post a Comment