স্মার্ট ক্যামেরা আনছে স্যামসাং-গুগল


চোখের ভিশন সমস্যা সমাধানে অথবা ফ্যাশনের জন্য পড়া হয় কন্টাক্ট লেন্স। এই কনটাক্ট লেন্স চোখের সৌন্দর্য্য বৃদ্ধিতেও কার্যকর। বিভিন্ন রঙেও পাওয়া যায় এই লেন্সগুলো।

যদি এই লেন্সগুলোতেও গোপন ক্যামেরা থাকে এবং আপনি যা দেখছেন তাই ধারণ করতে পারে তাহলে তো বেশ আকর্ষণীয় ব্যাপার হবে। এমনি একটি লেন্সের পেটেন্ট করেছে দক্ষিণ  কোরিয়ার প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। 

বিভিন্ন মুভিতে এজেন্টরা যে ধরনের গোপন ক্যামেরা ব্যবহার করে তেমনি একটি কার্যকর গোপন ক্যামেরা উদ্ভাবনের কাজ শুরু করেছে স্যামসাং। এই কনটাক্ট লেন্সটি গুগল গ্লাসের মতোই কাজ করবে। স্মার্ট কন্টাক্ট লেন্স দিয়ে মানুষের চোখের মাধ্যমে ভিডিও ধারণ হবে এবং সাথে সাথে ভিডিওটি সংরক্ষিত হবে। 

তবে চোখ বন্ধ বা খোলার ক্ষেত্রে ক্যামেরাটি কিভাবে কাজ করবে সে সম্পর্কে কোন তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি। গুগল গ্লাসে যেমন পলকেই ছবি তুলে এমন ফিচার থাকবে এই কন্টাক্ট লেন্সেও। 

গুগলও এক্ষেত্রে পিছিয়ে নেই। স্যামসাংয়ের সাথে সাথে গুগলও স্মার্ট কন্টাক্ট লেন্স তৈরির জন্য পেটেন্ট করেছে। এখনও পর্যন্ত কন্টাক্ট লেন্সে ক্যামেরা কতটা সঠিকভাবে কাজ করতে পারবে তা সম্পর্কে নির্দিষ্ট কোন তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। 

স্বপ্ন দেখতে দোষ নেই। হয়তো খুব শিগগিরই প্রযুক্তি বাজারে আসবে এই স্মার্ট কনটাক্ট লেন্স। 
সূত্র : বাংলামেইল২৪

Post a Comment